আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন আজ, সহিংসতার আশংকা

0
133
Print Friendly, PDF & Email

৫ এপ্রিল: ব্যাপক সহিংসতার আশঙ্কা নিয়ে আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে আজ।  নির্বাচন উপলক্ষে সারা দেশে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
একটি নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে আফগানিস্তানের লক্ষ লক্ষ ভোটার ভোটাধিকার প্রয়োগ করছেন। এই প্রথম গণতান্ত্রিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া চলছে আফগানিস্তানে। প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
আফগানিস্তানের বর্তমান প্রেসিডেন্ট হামিদ কারজাই সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে তৃতীয় দফায় আর প্রেসিডেন্ট হতে পারছেননা। ২০০১ সালে তালেবানের পতনের পর থেকে ক্ষমতায় আছেন হামিদ কারজাই ।
এদিকে নির্বাচনের নিরাপত্তার দায়িত্বে লাখো সৈন্য মোতায়েন করা হয়েছে। ইতোমধ্যেই নির্বাচন বানচালের হুমকি দিয়েছে তালেবানরা।
নির্বাচনের মাত্র একদিন আগে শুক্রবার পুলিশের গুলিতে খ্যাতনামা জার্মান আলোকচিত্রী আনিয়া নিয়েড্রিংহৌস নিহত হয়েছেন এবং তার এক সহকর্মী কানাডার নারী সাংবাদিক ক্যাথি গ্যানন আহত হয়েছেন।
তারা দুজনেই অ্যাসোসিয়েটেড প্রেস বা এপি’র সাংবাদিক। আফগানিস্তানের খোস্ত শহরে নির্বাচনী কর্মীদের সাথে গাড়ীতে করে যাবার সময় হঠাৎ করে এক পুলিশ কর্মকর্তা তাদের ওপর গুলি চালায়।
বিবিসি জানায়, প্রত্যেকটি ভোট কেন্দ্রে ভোটাররা যেন নিশ্চিন্তে ভোট দিতে পারেন সে কারণে সারাদেশে প্রায় চার লাখের মতো পুলিশ ও সেনা সদস্য নিয়োজিত রয়েছে।
শুক্রবার দুপুর থেকে রাজধানীতে গাড়ী প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, সাংবাদিকদের প্রবেশেও কড়াকড়ি ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সূত্র: বিবিসি বাংলা অনলাইন

শেয়ার করুন