ফিলিস্তিনি বন্দী মুক্তির সিদ্ধান্ত বাতিল করেছে ইসরায়েল

0
84
Print Friendly, PDF & Email

শান্তি আলোচনার অংশ হিসেবে নতুন দফায় ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেয়ার সিদ্ধান্ত বাতিল করেছে ইসরায়েল।

স্বাধীন একটি রাষ্ট্রের জন্য আন্তর্জাতিক স্বীকৃতি পেতে ফিলিস্তিন জাতিসংঘের বিভিন্ন কনভেশনে স্বাক্ষরের সিদ্ধান্তের পর ইসরায়েল এমন সিদ্ধান্ত নিয়েছে। ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন দফায় এই ফিলিস্তিনি বন্দীদের মুক্তির বিষয়টির পেছনে শর্ত ছিল, ফিলিস্তিন যেন স্বাধীন রাষ্ট্রের জন্য জাতিসংঘে আবেদন না করে। খবর: বিবিসির।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জাতিসংঘের ১৫টি কনভেশনে স্বাক্ষরের সিদ্ধান্ত নিয়েছেন। শান্তি আলোচনায় ইসরায়েল তার প্রতিশ্রুতি ভঙ্গ করেছে বলে তিনি অভিযোগ করেছেন।

অন্যদিকে ইসরায়েলের আইন মন্ত্রী সিপি লিভনি বলেছেন, বন্দীদের মুক্তির বিষয়ে যে শর্ত ছিল তা রক্ষা করতে পারেনি ফিলিস্তিন। তাই বন্দীদের মুক্তির সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। বন্দীদের মুক্তির বিষয়টির পিছনে শর্ত ছিল, ফিলিস্তিন যেন স্বাধীন রাষ্ট্রের জন্য জাতিসংঘে আবেদন না করে। তবে ওয়াশিংটন বলছে, ইসরায়েলের এমন পদক্ষেপ নতুন চ্যালেঞ্জ তৈরি করবে।

হোয়াইট হাউজ মুখপাত্র জে কার্নি বলেছেন, এই শান্তি আলোচনায় ইসরায়েল-ফিলিস্তিন দুই পক্ষই একে অপরকে প্রতিশ্রুতি ভাঙার জন্য দায়ী করলেও কেউ বলেনি যে তারা আলোচনা থেকে সরে আসতে চায়।

শেয়ার করুন