সিনিয়র ও দক্ষদের রেখে নবীন বিচারক দিয়ে মামলা চালানো হচ্ছে : খন্দকার মাহবুব

0
59
Print Friendly, PDF & Email

সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের নব-নির্বাচিত কমিটি দায়িত্ব গ্রহণ করেছে বৃহস্পতিবার। বিকালে বার ভবনের অডিটরিয়ামে বারের বার্ষিক সাধারণ সভার পাশাপাশি এ দায়িত্ব হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন হয়। দায়িত্ব গ্রহণ করে নতুন কমিটির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন বলেন, বিচারাঙ্গণের সিনিয়র ও দক্ষ বিচারকদের বসিয়ে রেখে নবীন বিচারকদের দিয়ে মামলা পরিচালনা করা হচ্ছে। সে জন্য বিচারকার্য বিলম্বিত হচ্ছে। এর ফলে বিচার প্রার্থীরা হতাশ হয়ে পড়ছেন।
নতুন করে বারের সভাপতি নির্বাচিত করায় আইনজীবীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে খন্দকার মাহবুব হোসেন আরো বলেন, প্রধান বিচারপতির সাথে পরামর্শ করে বিচারাঙ্গণের সমস্যাগুলো সমাধানের চেষ্টা করা হবে। তিনি বলেন, রাজনৈতিক কারণে বাংলাদেশে হাজার হাজার মামলা হচ্ছে; ফলে পুলিশ গ্রেফতার বাণিজ্য করছে। সে জন্য মানুষ উচ্চ আদালতে আগাম জামিনের জন্য আসেন। কিন্তু বর্তমানে আগাম জামিন বন্ধ করে দেয়ার একটি পাঁয়তারা চলছে।
দেশে অরাজক পরিস্থিতি বন্ধ না হওয়া পর্যন্ত আগাম জামিন দিতে হবে। ২৬ লাখের মতো মামলা নিষ্পত্তির অপোয় রয়েছে। এগুলো নিষ্পত্তিতে সরকারের চমক চলবে না। সান্ধ্যকালীন কোর্ট চলবে না। বাংলাদেশে এটা হবে না।
তিনি বলেন, দেশে আইনের শাসন রক্ষার্থে আইনজীবীদের সাথে নিয়ে এসব হীন প্রচেষ্টার বিরুদ্ধে প্রতিবাদ করা হবে। দেশে যদি গণতন্ত্র না থাকে তাহলে আইনের শাসন ও মৌলিক মানবাধিকার থাকে না। তাই দেশে যাতে গণতন্ত্রের সুরক্ষা থাকে, আইনের শাসন থাকে, মৌলিক মানবাধিকার থাকে সে জন্য লড়াই চালিয়ে যেতে হবে।
দায়িত্ব হস্তান্তরের আগেত গতকাল সাধারণ সভায় বারের বার্ষিক প্রতিবেদন পাঠ করেন- বারের সম্পাদক ব্যারিস্টার এম মাহবুব উদ্দিন খোকন। এ সময় বারের বিদায়ী সভাপতি এ জে মোহাম্মদ আলীসহ বিদায়ী ও নব-নির্বাচিত কমিটির কর্মকর্তাগণ এবং কয়েকশত আইনজীবী উপস্থিত ছিলেন

শেয়ার করুন