রূপালী ব্যাংককে জরিমানা

0
82
Print Friendly, PDF & Email

নির্দেশনা অমান্য করে পুঁজিবাজারে প্রায় ৪৫০ কোটি টাকা বিনিয়োগ করায় রূপালী ব্যাংককে জরিমানা করল বাংলাদেশ ব্যাংক। গত সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংক জরিমানার ৫০ হাজার টাকা রূপালী ব্যাংককে ১৪ দিনের মধ্যে জমা দিতে নির্দেশ দিয়েছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, নির্দেশনা অমান্য করার দায়ে ব্যাংক কোম্পানি আইন মোতাবেক রূপালী ব্যাংককে জরিমানা করা হয়েছে।
জানা গেছে, সংশোধিত ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী পুঁজিবাজারে ব্যাংকের মোট মূলধনের ২৫ শতাংশের বেশি বিনিয়োগ করতে পারে না। বাংলাদেশ ব্যাংক গত ১৬ সেপ্টেম্বর এক সার্কুলার জারি করে আইন পরিপালনের নির্দেশ দেয়। তবে বিদ্যমান বিনিয়োগ একসাথে না কমিয়ে, তিন বছর সময়সীমা বেঁধে দেয়া হয়।
জানা গেছে, আগে ব্যাংকগুলো তার মোট দায়ের ১০ শতাংশ সমপরিমাণ অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ বা শেয়ার ধারণ করতে পারত। সংশ্লিষ্ট সূত্র মতে, ব্যাংকগুলোতে প্রায় পাঁচ লাখ কোটি টাকার মোট সম্পদ রয়েছে। সে হিসাবে ব্যাংকগুলো পুঁজিবাজারে শেয়ার ধারণ করতে পারত প্রায় ৫০ হাজার কোটি টাকার। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ তথ্য মতে, গত ডিসেম্বর শেষে ব্যাংকগুলোর পুঁজিবাজারে মোট প্রায় ১৬ হাজার কোটি টাকার বিনিয়োগ রয়েছে।
সংশোধিত ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী ব্যাংকগুলো এখন পরিশোধিত মূলধন, সংবিধিবদ্ধ সঞ্চিতি, রিটেইন আর্নিং ও শেয়ার প্রিমিয়াম অ্যাকাউন্টের সমন্বয়ে যে অর্থ থাকবে তার ২৫ শতাংশের বেশি অর্থ পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে না। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ব্যাংকগুলোর এখন মোট সমন্বিত মূলধন রয়েছে ৫০ হাজার কোটি টাকার। তার ২৫ শতাংশ হিসেবে ব্যাংকগুলো শেয়ার বাজারে বিনিয়োগ করতে পারবে সর্বোচ্চ সাড়ে সাত হাজার কোটি টাকার। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বেশির ভাগ ব্যাংকেরই বাড়তি বিনিয়োগ ছিল। এ বাড়তি বিনিয়োগ ২০১৬ সালের ১৬ সেপ্টেম্বরের মধ্যে নামিয়ে আনার নির্দেশনা ছিল।
কিন্তু রূপালী ব্যাংক আগের বিনিয়োগ তো কমায়ইনিই, বরং তারা নতুন করে প্রায় ৪৫০ কোটি টাকার বিনিয়োগ বাড়িয়েছে। এর মধ্যে একটি কোম্পানির অগ্রাধিকারমূলক শেয়ারই কিনেছে প্রায় ৪০০ কোটি টাকার। বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, নতুন করে বিনিয়োগ করে ব্যাংকটিকে ঝুঁকির মুখে ফেলে দেয়া হয়েছে।
নির্দেশনা অমান্য করে বিনিয়োগ করায় রূপালী ব্যাংকটিকে প্রথমে শোকজ করা হয়। শোকজের জবাব সন্তোষজনক না হওয়ায় নির্দেশনা অমান্যের দায়ে সংশোধিত ব্যাংক কোম্পানি আইনের ১০৯(১১) ধারা মোতাবেক সর্বনিম্ন ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।
ব্যাংক কোম্পানি আইন অনুযায়ী একবার জরিমানা করা হলে তা বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদ ছাড়া কেউ মওকুফ করতে পারবে না।

শেয়ার করুন