বৃহস্পতিবার এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

0
52
Print Friendly, PDF & Email

বৃহস্পতিবার থেকে সারা দেশে একযোগে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। সকাল ১০টায় পরীক্ষা শুরু হবে। বুধবার সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এবারের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা ৩ এপ্রিল শুরু হয়ে ৫ জুন শেষ হবে। ব্যবহারিক পরীক্ষা ৭ জুন থেকে থেকে ১৬ জুন পর্যন্ত চলবে।
শিক্ষামন্ত্রী জানান, এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে ১১ লাখ ৪১ হাজার ৩৭৪ জন পরীক্ষার্থী। গত বছর এ সংখ্যা ছিল ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন। অর্থাৎ গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ২৮ হাজার ৭৯৩ জন। আটটি সাধারণ বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলে ১০টি বোর্ডের অধীনে এবার ছাত্র সংখ্যা ৬ লাখ ৬ হাজার ২৯৩ এবং ছাত্রী ৫ লাখ ৩৫ হাজার ৮১ জন। এছাড়া মাদ্রাসা বোর্ডে পরীক্ষার্থী ১ লাখ ৭ হাজার ৫৫৭ জন। কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৪ হাজার ৬৬৯ জন।
এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় ২৫টি বিষয়ে সৃজনশীল পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার বিদেশি কেন্দ্রের সংখ্যা ৫টি। এসব কেন্দ্র থেকে ২০২ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।
তিনি মন্ত্রী বলেন, অতীতের মতো সম্পূর্ণ নকলমুক্ত পরিবেশে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিব্যতীত অন্যদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। এবারও ৬০ দিনের মধ্যে ফলাফল দেয়া হবে জানিয়ে নাহিদ বলেন, শিক্ষার্থীদের ঝরেপড়া শূন্যের কোঠায় নিয়ে  আসা সম্ভব নয়। মুসা ইব্রাহিম প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার যদি সিদ্ধান্ত নেয় তাহলে পাঠ্যবই থেকে মুসা ইব্রাহিম সম্পর্কিত লেখা তুলে দেয়া হবে।

শেয়ার করুন