অর্থনীতির তিন বিষয় নিয়ে আইএমএফ’র উদ্বেগ

0
80
Print Friendly, PDF & Email

অর্থনীতির তিন বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল(আইএমএফ)। এই তিন উদ্বেগের বিষয়গুলোর মধ্যে রয়েছে-রাজস্ব আদায় পরিস্থিতি, বার্ষিক উন্নয়ন কর্মসূচীর(এডিপি) আকার এবং বাজেট প্রণয়ন প্রক্রিয়া। আইএমএফ’র একটি প্রতিনিধিদল বুধবার সচিবালয়ে অর্থমন্ত্রীর সাথে দেখা করে এই উদ্বেগের কথা জানান।  
পরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সাংবাদিকদের  বলেন, আইএমএফ বলেছে, সরকারের রাজস্ব আদায় পরিস্থিতি সন্তোষজনক নয়। কিন্তু এরই মাঝে তৈরি পোশাকখাতে উৎসে আয়কর কমিয়ে দেয়া হয়েছে। তা হলে রাজস্ব আদায় বৃদ্ধি পাবে কীভাবে। তারা আরও বলেছে, এডিপি’র আকারও বড়। তা বাস্তবায়ন করা যাবে। সেটি  সংশোধন করা হবে কীনা।  এছাড়া সংস্থাটি বাজেটের আকার নিয়ে উদ্বেগের কথা জানিয়েছে। তারা বলেছে, প্রতিবছর বিশাল বাজেট প্রণয়ন করা হয়। কিন্তু তা বাস্তবায়ন করা যায় না। পরে সেটিকে সংশোধন করা হয়। তবে কেন বাজেট ছোট করে তৈরি করা হয় না।
অর্থমন্ত্রী বলেন, আমি তাদের বলেছি, বাজেটের আকার ছোট করে প্রণয়ন করা সম্ভব নয়। কারণ আমরা একটি উন্নয়নশীল দেশ। বাজেট বড় করে তৈরি করা না হলে তা লক্ষ্য পূরণ করবে না।  
আগামী বাজেটের আকার নিয়ে প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী বলেন, আগামী(২০১৪-২০১৫ অর্থবছর) বাজেটের আকার  আড়াই লাখ কোটি টাকার মতো হবে।  
এছাড়া বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি)-তে ৮০ হাজার কোটি টাকার কিছু কম বরাদ্দ থাকতে পারে এবং আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হতে পারে ৭ দশমিক ৩ শতাংশ।
‘আগামী বাজেট প্রণয়নে সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী’ জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘বিগত সরকারের পাঁচ বছরে বাজেটের আকার ও রাজস্ব আদায়ের পরিমাণ আড়াইগুণেরও বেশি বেড়েছে। এর ফলে বাজেট নিয়ে জনগণের মধ্যে প্রত্যাশার বিস্ফোরণ ঘটেছে।’এ অবস্থায় প্রত্যাশার বিস্ফোরণ সামাল দিতে ‘অন্তর জ্বালা ও যন্ত্রণার মধ্যে আছি’
বলে মন্তব্য করেন তিনি।
‘কীসের ভিত্তিতে জিডিপি প্রবৃদ্ধির হার ৭ দশমিক ৩ শতাংশ নির্ধারণ করা হচ্ছে’ জানতে চাইলে এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে অস্বীকৃতি জানান মুহিত। প্রসঙ্গক্রমে তিনি বলেন, ‘বৈদেশিক সাহায্য আমরা প্রচুর পাচ্ছি।’
চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির হার ৫ দশমিক ৬ শতাংশ হবে বলে এশীয় উন্নয়ন ব্যাংক যে পূর্বাভাস দিয়েছে এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, এর আগে জিডিপি প্রবৃদ্ধির হার ৬ দশমিক ২ শতাংশ হবে বলে তারা পূর্বাভাস দিয়েছিল। এখন কীসের ভিত্তিতে ৫ দশমিক ৬ শতাংশ হবে বলেছে -সেটা বুঝলাম না। আর আইএমএফ সব সময় কনজারভেটিভ। তারা জিডিপি প্রবৃদ্ধি কমিয়েই ধরে।

শেয়ার করুন