স্বায়ত্তশাসন নিয়ে বাংলাদেশ ব্যাংক ‘মিথ্যাচার করেছে’ : অর্থমন্ত্রী

0
91
Print Friendly, PDF & Email

বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে এবার ‘মিথ্যাচার’-এর অভিযোগ এনেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেছেন, আইএমএফ’র কাছে তারা বলেছে তাদের স্বায়ত্ত্বশাসন দেয়া হয়নি। ইটস টোটালি লাই(এটি পুরোপুরি মিথ্যা)। সরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদ বাতিল করে দেয়া ছাড়া তারা ব্যাংকিংখাতে সব কিছুই করতে পারে। ব
বুধবার সচিবালয়ে ঢাকা সফররত আইএমএফ প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক মনে করে তারা সরকারের চেয়ে বেশি শক্তিশালী।
আইএমএফ ব্যাংকিং খাত নিয়ে উদ্বিগ্ন কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আইএমএফ ব্যাংকিং খাত নিয়ে জানতে চেয়েছে। এটা তারা সবসময়ই করে। কিন্তু সেখানে বাংলাদেশ ব্যাংক যা বলেছে তা হচ্ছে ‘টোটালি লাই’।
বাংলাদেশ ব্যাংক কি বলেছে জানতে চাইলে তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক বলেছে, সরকারি ব্যাংকগুলোতে তাদের ক্ষমতা সীমিত। তাই তারা একটি এ্যাকশন প্ল্যান করতে চায়।
বাংলাদেশ ব্যাংক কেন এমনটা বলেছে জিজ্ঞেস করা হলে মন্ত্রী বলেন, সেটা তো আমরা প্রশ্ন। এটা টোটালি লাই। দ্যাটস অল। এটা নিয়ে বাংলাদেশ ব্যাংকের সাথে আমার কথা বলতে হবে। তারা আসলে নিজেদের সরকারের চেয়ে বেশি শক্তিশালী মনে করে।
‘বাংলাদেশ ব্যাংক কোন্ বিষয়ে স্বাধীনতা চায়’ এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি জানি না। তারা শুধু ব্যাংকের পরিচালকদের চাকুরীচ্যুত করতে পারে না। এছাড়া সব ক্ষমতাই তাদের দেয়া হয়েছে। এটা আইনেই বলা আছে। আর বাংলাদেশ ব্যাংক তো সেটা করছেই। তারা তো আমার সঙ্গে আলোচনাও করে না, প্রয়োজনই নেই।

শেয়ার করুন