সোনিয়া গান্ধীর সম্পদের পরিমাণ ১০ কোটি রুপি

0
86
Print Friendly, PDF & Email

ভারতের ক্ষমতাসীন কংগ্রেস পার্টির সভানেত্রী সোনিয়া গান্ধীর সম্পদের পরিমাণ ১০ কোটি রুপি। বুধবার রায় বেরেলি জেলা ম্যাজেস্ট্রেটের কাছে দেয়া হলফনামায় তিনি এ তথ্য দিয়েছেন। তিনি ওই আসন থেকে লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।
হলফনামায় সোনিয়া জানান, তার কাছে নগদ রয়েছে ৮৫ লাখ রুপি, ব্যাংকে সঞ্চয় ৬৬ লাখ রুপি, সিকিউরিটি বন্ড ১১.৫ লাখ রুপি এবং মিচুয়াল ফান্ডে ৮৫ লাখ ডলার। এছাড়া পোস্টাল সঞ্চয় হিসেবে ৪৫ লাখ রুপি এবং অলঙ্কার ও অন্যান্য মূল্যবান সম্পদ রয়েছে ৬২ লাখ রুপির।
মজার ব্যাপার হলো, তিনি তার ছেলে ও কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধীকে ২০১৩ সালের অক্টোবরে ৯ লাখ রুপি ঋণ দিয়েছেন।
তার মোট স্থাবর সম্পত্তির পরিমাণ ২.৮১ কোটি রুপি, আর অস্থাবর সম্পত্তি হিসেবে আছে ৩.৮১ একর কৃষিজমি। দিল্লির সুলতানপুরের ওই জমির দাম ৬.৫ কোটি রুপি।
তার বিরুদ্ধে কোনো মামলা নেই।
২০০৯ সালের লোকসভা নির্বাচনের সময় দেয়া হলফনামায় সোনিয়া জানিয়েছিলেন, ভারতে তার কোনো গাড়ি বা বাড়ি নেই। তবে ইতালিতে তার পৈত্রিক বাড়ি রয়েছে।
গত ডিসেম্বরে হাফিংটন পোস্ট সোনিয়া গান্ধীকে বিশ্বের দ্বাদশ ধনী রাজনৈতিক নেতা হিসেবে চিহ্নিত করেছিল। ওই তালিকায় অনেক রাজা, রাষ্ট্রপতি, রানিও ছিলেন। পত্রিকাটি জানিয়েছিল, সোনিয়ার সম্পদের পরিমাণ দুই বিলিয়ন ডলার। এ দিক থেকে তিনি ইংল্যান্ডের রানি এলিজাবেথ, সিরিয়ার রাষ্ট্রপতি বাশার আল-আসাদের চেয়েও ধনী।
এরপরপরই প্রশ্ন ওঠে তিনি কিভাবে এত সম্পদের মালিক হলেন।

শেয়ার করুন