পিএসজি চেলসি মুখোমুখি আজ খেলোয়াড়দের ঘুরে দাঁড়াতে মরিনহোর আহবান

0
97
Print Friendly, PDF & Email

হোসে মরিনহো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা লড়াইয়ে চেলসির সম্ভাবনা বাতিল করে দিলেও তার বিশ্বাস চ্যাম্পিয়ন্স লিগে ঘুরে দাঁড়াবে তার দল। আজ বুধবার ফরাসি চ্যাম্পিয়ন প্যারি সেন জার্মেইর (পিএসজি) মাঠে ইউরোপের ক্লাব ফুটবলের সর্বোচ্চ আসরটির কোয়ার্টার ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।

চেলসি ম্যানেজার অবশ্য লিগের খেলায় ক্রিস্টাল প্যালেসের মাঠে ১-০ গোলে হারের পর খেলোয়াড়দের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সে খেলায় হারের পর লিভারপুল ব্লুজদের শীর্ষস্থান থেকে হটিয়ে দেয়। এর মধ্যে ম্যানচেষ্টার সিটি তাদের হাতে থাকা খেলাগুলো জিতে নিলে চেলসিকে ছাড়িয়ে যাবে। তাই মরিনহো হয়তো ভাবছেন চেলসির শিরোপা জয়ের বাস্তব সম্ভাবনা যদি থেকে থাকে সেটা হলো চ্যাম্পিয়ন্স লিগ।

এ কারণেই পর্তুগীজ কোচটি প্যারিসে কোয়ার্টার ফাইনালের প্রথম লেগের আগে দলকে তাতানোর চেষ্টায় আছেন। আজকের খেলায় অংশ নিতে প্যারিস যাওয়ার আগে তাই তিনি বলেন,’প্যারিস হলো এমন এক ম্যাচ যাতে তারা স্বাচ্ছন্দ্য বোধ করবে। একটা বড় ম্যাচ, বিরাট স্টেডিয়াম, শীর্ষ মানের এক দল।’

মরিনহো আরো মনে করেন গত দুই বছরে পিএসজি মহাদেশীয় ফুটবলে শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে। জ্লাটান ইব্রাহিমোভিচ ও ব্রাজিল অধিনায়ক থিয়াগো সিলভার মতো খেলোয়াড়ের জন্য দেদারসে খরচ করেছে। গত বছর শেষ আটে বার্সেলোনার সাথে বিপক্ষের মাঠে দেয়া গোলের হিসেবে পিছিয়ে থাকায় বাদ পড়েছিল পিএসজি। পর্তুগীজ কোচটি সেটা মনে করিয়ে দিয়ে বলেন,’তাদের আছে বিশ্বের সেরা ক’জন খেলোয়াড়। কাজেই তারা খুবই শক্তিশালী দল। তারা বড়, বড়, বড় প্রতিদ্বন্দ্বী।’

পর্তুগীজ কোচটির সামনে যখন তিনটি ভিন্ন ভিন্ন ক্লাবের হয়ে ইউরোপীয়ান কাপ জয়ী প্রথম কোচ হওয়ার হাতছানি, সেসময় ইব্রাহিমোভিচের লক্ষ্য ক্লাব ফুটবলের সর্বোচ্চ পুরস্কারটি। মরিনহো পর্তুগালের ক্লাব পোর্তোকে নিয়ে ২০০৪ এবং ইন্টার মিলানের হয়ে ২০১০ সালে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন। সে তুলনায় সুইডেনের ৩২ বছর বয়সী ফুটবলার ইব্রাহিমোভিচ চলতি মৌসুমে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে চলেছেন। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে তার ঝুলিতে আছে পিএসজির নতুন রেকর্ড ৪০ গোল।

ইব্রাহিমোভিচ সর্বোচ্চ পর্যায়ের সাফল্যের ক্ষেত্রে হতাশ করা এক খেলোয়াড় হলেও মরিনহো আবার তার প্রশংসায় দরাজ। ২০০৮/০৯ মৌসুমে ইন্টারে সুইডিশটির কোচ ছিলেন মরিনহো। সে সুবাদে তিনি বলেন,’আমি তাকে কেবল এক বছরই কোচিং করিয়েছিলাম। তবে সেটা ছিল ভাল একটি বছর, একটা ভাল অভিজ্ঞতা এবং আমি তাকে আমার কোচিংয়ে দেখা সেরা খেলোয়াড় হিসেবেই দেখি।’

পিএসজি নিজেদের মাঠে ২৮ খেলায় হারেনি এবং বর্তমানে ক্লাব রেকর্ড সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে টানা নয় খেলায় জিতেছে। এছাড়াও ক্লাবটি ফরাসি লিগে গতকাল পর্যন্ত প্রতিদ্বন্দ্বীদের চাইতে ১৩ পয়েন্টে এগিয়ে থেকে দৃশ্যত শিরোপা জিতেই নিয়েছে।

কোচ লরেন্ত ব্ল্যাংকও জানিয়েছেন তাদের ভাবনায় এখন কেবলই চেলসি। তিনি বলেন,’আমরা বলতে পারি যে, খেলোয়াড়রা ইতোমধ্যেই চেলসিকে নিয়ে ভাবতে শুরু করেছে।

শেয়ার করুন