জুনের মধ্যে ঢাকা-চট্টগ্রামে নামছে সাড়ে ৬শ ট্যাক্সিক্যাব –

0
56
Print Friendly, PDF & Email

যোগাযোগ মন্ত্রণালয় ও বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) সমন্বয়ে ৬৫০টি নতুন ট্যাক্সিক্যাব রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামের রাস্তায় নামছে বলে জানিয়েছেন যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার রাজধানীর এলেনবাড়ির বিআরটিএ কার্যালয়ে তিনি সাংবাদিকদের বলেন, আগামী বৈশাখ মাস থেকে প্রথম অবস্থায় শীতাতপ নিয়ন্ত্রিত নতুন এ ট্যাক্সিক্যাবগুলোর মধ্যে ৪৭টি গাড়ি রাজধানীর রাস্তায় নামানো হবে। বাকিগুলো জুনের মধ্যে নামানো হবে।
মন্ত্রী জানান, রাজধানী ও এর আশাপাশের জেলাগুলোতে চলাচলের জন্য ৫শ ও চট্টগ্রামের জন্য ১৫০টি নতুন ট্যাক্সিক্যাবের অনুমোদন দেয়া হয়েছে। এ গাড়িগুলো যাত্রী বহন করবে। রাজধানীর ৫শ গাড়ির মধ্যে তমা কনস্ট্রাকশন নামে একটি কোম্পানির অধীনে থাকবে  ২৫০টি এবং সেনাকল্যাণ সংস্থার ২৫০টি। চট্টগ্রামের ১৫০টি গাড়িও থাকবে সেনাকল্যাণ সংস্থার অধীনে।
ইতিমধ্যে আমদানিকৃত গাড়িগুলো চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে। আগামী ৩০ মার্চের মধ্যেই গাড়িগুলো কোম্পানির হাতে এসে পৌঁছবে। জাপানের টয়োটা কোম্পানির তৈরি এই গাড়িগুলোর দাম ১৫ থেকে ২০ লাখ টাকা।
বিআরটিএ সূত্রে জানা গেছে, অনুমোদন পাওয়া কোম্পানিগুলো সরকারের কাছে কিলোমিটার প্রতি ৬০ টাকা ভাড়া দাবি করেছে। কিন্তু সরকার তাদের প্রস্তাবিত ভাড়া কমিয়ে কিলোমিটার প্রতি ৩৪ টাকা ধার্য্য করে। তবে এর মধ্যে প্রথম দুই কিলোমিটারের ভাড়া পড়বে ১শ টাকা। তবে সরকারের নির্ধারিত এমন ভাড়াকে ‘গলাকাটা ভাড়া’ বলে দাবি করছেন অনেকেই। f

শেয়ার করুন