খাদ্যে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ

0
94
Print Friendly, PDF & Email

খাদ্য অধিদপ্তরের ডিজির অভিমত
মিথুন মাহফুজ
বর্তমান সরকারের শাসনামলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। অক্টোবর ২০১১ থেকে এ পর্যন্ত কোনও চাল আমদানি করা হয়নি। অথচ গত ৪-দলীয় জোট সরকারের সময় বছরে ৩০-৪০ লাখ টন চাল আমদানি করতে হত। খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক আহমেদ হোসেন খান গতকাল আমাদের সময়কে এ তথ্য জানান।
আহমেদ হোসেন জানান, বর্তমান সরকারের শাসনামলে প্রতি বছর দেশে ধান ও গম উত্পাদনের পরিমাণ ৩ কোটি ৫০ লাখ টন। গত ৪-দলীয় জোট সরকারের শাসনামলে ধান ও গমের বার্ষিক উত্পাদন ছিল ২ কোটি ৭২ লাখ ৬৫ হাজার টন। শুধু তা-ই নয়, নিম্নবিত্তদের মধ্যে এফএফডব্লিউ, টিআর, ভিজিডি, ভিজিএফ, জিআর ও অন্যান্য ক্ষেত্রে খাদ্য-সাহায্য হিসেবে ৬৪ লাখ ৯৩ হাজার টন চাল-গম বিতরণ করা হয়েছে। গত চারদলীয় জোট সরকারের শাসনামলে এ খাতে বিতরণের পরিমাণ ছিল ৪০ লাখ ২৮ হাজার টন।
মহাপরিচালক জানান, খাদ্য ব্যবস্থাপনার সার্বিক কার্যক্রমকে ডিজিটাইজড করার উদ্যোগ নেওয়া হয়েছে। এডিবির সহায়তায় পরীক্ষামূলকভাবে এ কাজ অনেক দূর এগিয়েছে। বর্তমান সরকার ক্ষমতা গ্রহণকালে সরকারি পর্যায়ে খাদ্যশস্যের ধারণক্ষমতা ছিল ১৪ লাখ টন। এটি পর্যাপ্ত নয়। তাই ২০১৫ সালের মধ্যে ধারণক্ষমতা ২১ লাখ এবং ২০২১ সালের মধ্যে ৩০ লাখ টনে উন্নীত করার উদ্যোগ নেওয়া হয়েছে। পরিকল্পনা বাস্তবায়নে ২০১৫ সালের মধ্যে ধারণক্ষমতা ২১ লাখ টনে উন্নীত করতে সাড়ে ৭ লাখ টন ধারণক্ষমতার বেশ কয়েকটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর কয়েকটির বাস্তবায়ন শুরু হওয়ায় ইতোমধ্যে ধারণক্ষমতা ১৮ লাখ টনে উন্নীত হয়েছে।

শেয়ার করুন