খবর পরিবেশনে সাংবাদিকদের সতর্ক হতে হবে : তথ্যমন্ত্রী

0
91
Print Friendly, PDF & Email

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন,  দেশ-জাতির ক্ষতি হয় এমন সংবাদ প্রচার ও প্রকাশ করা উচিৎ নয়। তাই খবর পরিবেশনের  ক্ষেত্রে সাংবাদিকদের সতর্ক হতে হবে। গতকাল মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে বেসরকারি উন্নয়ন সংস্থা ‘এমিনেন্স’ আয়োজিত ‘রাইটিং অ্যাবাউট  হেলথ: হ্যান্ডবুক ফর জার্নালিস্ট’ নামের একটি প্রকাশনার  মোড়ক উন্মোচন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।
এতে অন্যান্যের মধ্যে বক্তব্য  দেন  প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) মহাপরিচালক শাহ আলমগীর, ইএসএইড এর কর্মকর্তা  গ্রেগরি  জে. অ্যাডামস, পরিবার পরিকল্পনা অধিদফতরের পরিচালক জামাল  হোসাইন প্রমুখ।
তথ্যমন্ত্রী বলেন, সাংবাদিকতার মাধ্যমে যদি সঠিক ও নির্ভুল তথ্য তুলে ধরা সম্ভব হয়, তাহলে   দেশের উন্নয়ন ও গণতন্ত্র এগিয়ে যায়। উন্নয়নের জন্য সুস্থ মন ও জাতি দরকার। জাতিকে এগিয়ে  নেওয়ার জন্য সঠিক শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে। এজন্য সাংবাদিকসহ সকলকে এগিয়ে আসতে হবে।
মন্ত্রী বলেন, স্বাস্থ্য একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। গণমাধ্যম সম্পাদকদের উচিৎ স্বাস্থ্য বিষয়ক সাংবাদিকদের আলাদা উপযুক্ত প্রশিক্ষণের ব্যবস্থা করা। এ ব্যাপারে সংশ্লিষ্ট মিডিয়ার শীর্ষ ব্যক্তিদের দৃষ্টি ভঙ্গির পরিবর্তন আনার আহ্বান জানান মন্ত্রী।
তথ্যমন্ত্রী সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, মানুষকে রোগ-বালাই সম্পর্কে সচেতন করা গণমাধ্যমের অন্যতম দায়িত্ব। তাই প্রতিকারের বিষয়েও গণমাধ্যম ভূমিকা রাখতে পারে।
স্বাস্থ্য বিষয়ে সরকারের সফলতা তুলে ধরতে পারে। জনগণকে স্বাস্থ্যনীতি সম্পর্কেও জানাতে হবে।

শেয়ার করুন