সড়কে চলতেও গুণতে হবে টোল

0
49
Print Friendly, PDF & Email

বর্তমানে কেবল সেতু ও দুটি মহাসড়ক ব্যবহারের জন্য টোল নেয়া হলেও সরকারের এই সিদ্ধান্তের ফলে জাতীয়, আঞ্চলিক ও জেলা মহাসড়কে চলাচলের ক্ষেত্রে যানবাহন অনুযায়ী টোল দিতে হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে এই ‘টোল নীতিমালা-২০১৪’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের জানান, নীতিমালা হওয়ায় এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য জাতীয় সংসদে পাস করার প্রয়োজন পড়বে না। সড়ক বিভাগ এই নীতিমালার আওতায় পর্যায়ক্রমে জাতীয়, আঞ্চলিক ও জেলা মহাসড়কগুলোকে টোলের আওতায় আনবে।

১৩টি ক্যাটাগরিতে যানবাহন চলাচলের জন্য এই টোল দিতে হবে। টোল শুরু হবে সর্বনিম্ন ৫ টাকা থেকে।

“সড়ক ও সেতু থেকে আদায় করা টোল সড়ক উন্নয়ন তহবিলে যাবে; যা দিয়ে সড়ক কাঠামোর উন্নয়ন ও রক্ষণাবেক্ষণ করা হবে।”

সচিব জানান, টোল আরোপযোগ্য স্থাপনা চিহ্নিত করে কীভাবে আদায় করা হবে, টোলের টাকা কীভাবে ও কোথায় জমা হবে, কোন নির্ণায়কের ভিত্তিতে টোল নির্ধারণ করা হবে- এসব বিষয়ে নীতিমালায় বিস্তারিত বলা আছে।

“দেশে বিশাল সড়ক নেটওয়ার্ক আছে। সড়ক অবকাঠামো উন্নয়ন সরকারের প্রায়োরিটি প্রোগ্রাম। এর পাশাপাশি রক্ষাণাবেক্ষণও গুরুত্বপূর্ণ।”

তিনি বলেন, টোল আদায়ের পদ্ধতিকে স্বচ্ছ, আধুনিক ও যুগপোযগী করতেই এ নীতিমালা। টোল আদায় পদ্ধতির সঙ্গে মিনিটরিং ব্যবস্থাও শক্তিশালী করা হবে।

শেয়ার করুন