আবারো স্পিকার হচ্ছেন শিরীন শারমিন

0
108
Print Friendly, PDF & Email

দশম জাতীয় সংসদেও স্পিকার থাকছেন ড. শিরীন শারমিন চৌধুরী। বুধবার দশম সংসদের প্রথম অধিবেশনেই তিনি স্পিকার হিসেবে পুনরায় নির্বাচিত হবেন বলে দলীয় একটি ঘনিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যা ৬টায় আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক রয়েছে জাতীয় সংসদ ভবনে। এ বৈঠকেই আবারো ড. শিরীন শারমিন চৌধুরীকে স্পিকার হিসেবে রাখার প্রস্তাব করা হবে। ওই প্রস্তাব অনুযায়ী সংসদীয় দলের বৈঠকেই তাকে মনোনয়ন দেয়া হবে। এর ফলে ১৪তম স্পিকার হিসেবে মনোনয়ন পাবেন শিরীন শারমিন।

এর আগে দেশের ইতিহাসে গত বছরের ৩০ এপ্রিল প্রথম নারী স্পিকার হিসেবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন ড. শিরীন শারমিন চৌধুরী। স্পিকার হওয়ার আগে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ছিলেন তিনি।

সন্ধ্যা ৫টা ২০ মিনিটে বঙ্গভবনে পৌঁছেছেন ড. শিরীন শারমিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত রয়েছেন সেখানে। তারা রাষ্ট্রপতির সঙ্গে আগামীকালের অধিবেশন শুরু উপলক্ষে সৌজন্য সাক্ষাৎ করতে বঙ্গবভনে গেছেন।

এদিকে ড. শিরীন শারমিন চৌধুরীকে সংসদ সদস্য ঘোষণা করে মঙ্গলবার গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন। এতে করে স্পিকার শিরীন শারমিন নির্বাচিত সংসদ সদস্য হয়েই আগামীকাল বুধবার দশম সংসদের প্রথম অধিবেশনে অংশ নেবেন। ফলে পরবর্তী স্পিকার পদে নির্বাচিত হওয়ার জন্য তারা আইনি কোনো বাধা থাকবে না।

উল্লেখ্য, ড. শিরীন শারমিন চৌধুরী গত ৫ জানুয়ারির দশম জাতীয় সংসদ নির্বাচনে সরাসরি অংশগ্রহণ করতে মনোনয়ন চাইলেও তিনি পাননি। এরপর শেখ হাসিনার ছেড়ে দেয়া রংপুর-৬ (পীরগঞ্জ) আসনের উপ-নির্বাচনে দলীয় প্রার্থী হওয়ার সুযোগ পান তিনি। ওই আসন থেকেই তিনি এবার সংসদে আসছেন।

অবশ্য সংরক্ষিত আসন থেকে এমপি হওয়ার জন্যও আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন তিনি।

শেয়ার করুন