আ স ম ফিরোজ হলেন দশম জাতীয় সংসদের চিফ হুইপ

0
113
Print Friendly, PDF & Email

দশম জাতীয় সংসদে সরকারি দলের চিফ হুইপ নির্বাচিত হয়েছেন পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজ। এ ছাড়া, নির্বাচিত নির্বাচিত পাঁচ হুইপরা হলেন শেরপুর-১ আসনের সংসদ সদস্য আতিউর রহমান আতিক, দিনাজপুর-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য ইকবালুর রহিম, মৌলভীবাজার-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শাহাব উদ্দিন, চুয়াডাঙ্গা-১ আসনের এমপি সোলায়মান হক জোয়ার্দ্দার ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার। রাষ্ট্রপতির অনুমোদনের পর আজ শুক্রবার প্রধান হুইপ ও হুইপ নিয়োগের এই প্রজ্ঞাপন জারি করা হয়।

আ স ম ফিরোজ নবম জাতীয় সংসদে হুইপের দায়িত্ব পালন করেন। পটুয়াখালী-২ আসন থেকে তিনি ৫ বার সংসদ সদস্য নির্বাচিত হন। কলেজ জীবন থেকেই তিনি রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তিনি প্রথমবার সংসদে আসেন ১৯৭৯ সালে। ১৯৮৬ সালে তৃতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে বিজয়ী হলেও পরে আওয়ামী লীগে যোগ দেন ফিরোজ। পঞ্চম, সপ্তম ও নবম সংসদেও তিনি সদস্য নির্বাচিত হন। আ স ম ফিরোজ নবম সংসদে হুইপের দায়িত্বে থাকার পাশাপাশি ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়-সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য ছিলেন। ফিরোজ জন্মগ্রহণ করেন ১৯৫৩ সালের ১ ফেব্রুয়ারি। বরিশাল বি এম কলেজ থেকে তিনি ইতিহাসে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

হুইপ আতিউর রহমান আতিক প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন ১৯৯৬ সালে। পরে অষ্টম ও নবম সংসদেও তিনি সংসদ সদস্য ছিলেন। গত সংসদে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটি এবং খাদ্য ও দুর্যোগ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৬৮ সালে ছাত্রলীগে যোগ দেয়ার মাধ্যমে আতিক রাজনীতিতে সম্পৃক্ত হন। আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ইকবালুর রহিম দিনাজপুর-৩ আসন থেকে প্রথমবারের মতো সাংসদ নির্বাচিত হন নবম সংসদে। ওই সংসদে তিনি বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব-সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ছিলেন। ১৯৯২ সালে ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তিনি। মৌলভীবাজারের বড়লেখা উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. শাহাব উদ্দিন প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন ১৯৯৬ সালে। গত সংসদে তিনি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান এবং ভূমি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য হিসাবে দায়িত্ব পালন করেন। সোলায়মান হক জোয়ার্দ্দার প্রথমবারের মতো সংসদ সদস্য হন নবম জাতীয় সংসদে। ওই সংসদে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। শহীদুজ্জামান সরকার প্রথমবারের মতো সংসদ সদস্য হন ১৯৯১ সালে। ওই সময় তিনি ভূমি মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন। নবম সংসদে তিনি শ্রম ও কর্মসংস্থান মনস্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন।

শেয়ার করুন