আন্তর্জাতিক সমর্থন আদায়ে প্রচেষ্টা চালাবে ভারত

0
76
Print Friendly, PDF & Email

অঞ্জন রায় চৌধুরী, নয়াদিল্লি

বাংলাদেশে নির্বাচন পরবর্তী শেখ হাসিনা সরকারের প্রতি আন্তর্জাতিক সমর্থন আদায়ে নেতৃত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত। সাউথ ব্লক সূত্রে জানা গেছে, নির্বাচনের পর বাংলাদেশের ওপর যাতে কোনো দেশ অবরোধ আরোপ না করতে পারে সেজন্য বিশ্বের শক্তিশালী দেশ এবং আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে আলোচনাও করবে ভারত। গতকাল রবিবার বাংলাদেশে জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রধান বিরোধী দল বিএনপিসহ কয়েকটি দল এই নির্বাচন বর্জন করেছে।

বিশ্বের পশ্চিমা দেশ বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্র বলছে, এই নির্বাচনের বৈধতার সংকট আছে। কিছু মার্কিন কর্মকর্তা ভারতীয় কর্মকর্তাদের জানিয়েছেন, শেখ হাসিনা বিরোধী দলের দাবি মেনে নিতে পারতো এবং গণতন্ত্রকে সমুন্নত রাখার স্বার্থে পদত্যাগ করতে পারতো। সূত্র জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র শেখ হাসিনা সরকারকে স্বীকৃতি না দেওয়ার পরিধি বাড়াতে পারে। যুক্তরাষ্ট্র এবং সাউথ ব্লকের বিভিন্ন বৈঠকে এই বিষয়গুলো আলোচনা হয়েছে। এক পর্যায়ে এই মতপার্থক্য নিয়ে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্র ড্যান ডব্লিউ মজীনা ভারত সফরও করেছেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের দ্বন্দ্ব মূলত জামায়াতকে নিয়ে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, যুক্তরাষ্ট্র জামায়াতে ইসলামীর ব্যাপারে ইতিবাচক ধারণা পোষণ করে। এমনকি তারা মনে করে জামায়াত একটা বৈধ রাজনৈতিক দল হিসেবে প্রতীয়মান হচ্ছে। কিন্তু জামায়াত ভারতের নিরাপত্তার ক্ষেত্রে হুমকি এবং দলটির মৌলিক কাঠামো ভারত এবং বাংলাদেশের জন্য সন্ত্রাসজনিত হুমকি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। আর বাংলাদেশে অস্থিতিশীল পরিস্থিতি ভারতের জন্য খারাপ সংবাদ। গত পাঁচ বছর বাংলাদেশে শেখ হাসিনা সরকার ভারতের নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। ফলে ভারত সরকার ধর্মনিরপেক্ষ ও অসামপ্রদায়িক শেখ হাসিনা সরকারের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করেছে। ভারত সরকার এর আগে বিরোধী দল বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে নির্বাচনে অংশ নেওয়া এবং জামায়াতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহবান জানিয়েছিল। কিন্তু খালেদা জিয়া সেটি করতে রাজি হননি। কারণ জামায়াত বিএনপিকে ব্যাপক সমর্থন দিয়ে থাকে।

নির্বাচনের পর ভারত সরকার কমনওয়েলথের সমর্থন আদায়ের চেষ্টা করবে। ভারত বর্তমানে কমনওয়েলথ মিনিস্ট্রিয়াল অ্যাকশন গ্রুপের স

শেয়ার করুন