ভোটগ্রহণ শুরু, সাড়া নেই ভোটারদের

0
53
Print Friendly, PDF & Email

উদ্বেগ ও আতঙ্কের মধ্য দিয়ে রোববার সকাল আটটা থেকে দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৪৭টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। প্রথম এক ঘণ্টায় বিভিন্ন কেন্দ্র ঘুরে ভোটার উপস্থিতি খুব কম লক্ষ্য করা গেছে। বিকেল চারটা পর্যন্ত টানা ভোট নেয়া হবে।

৫৯ জেলায় অনুষ্ঠেয় এই নির্বাচন ঘিরে চিরাচরিত উৎসাহ-উৎসবের আমেজ নেই। আছে ভোটারদের মধ্যে আতঙ্ক, নিরাপত্তার শঙ্কা। আছে জামায়াত-বিএনপির নাশকতা, আরো নাশকতার শঙ্কা। ইতিমধ্যে সহিংসতায় রংপুর, নীলফামারী ও পঞ্চগড়ে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

একতরফা এই নির্বাচনে ১৫৩ জন প্রার্থী ভোটের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে গেছেন। এতে ১৫৩ আসনের চার কোটি ৮০ লাখ ২৭ হাজার ৩৯ জন ভোটার ভোটাধিকার প্রয়োগ করা থেকে বঞ্চিত হচ্ছেন। বাকি ১৪৭টি আসনে আজ চার কোটি ৩৯ লাখ ৩৮ হাজার ৯৩৮ জন ভোটারের ভোট দেয়ার সুযোগ আছে। ১২টি দলের ৩৯০ জন প্রার্থী এসব আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৫৫টি আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীদের বিরুদ্ধে দলের বিদ্রোহী প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত শুক্রবার রাত থেকে শনিবার রাত ১০টা পর্যন্ত সারা দেশে ১১১টি ভোটকেন্দ্র পুড়িয়ে দেয়া হয়েছে। এর সব কটিই শিক্ষাপ্রতিষ্ঠান। শুধু গতকাল সন্ধ্যা থেকে রাত ১১টা পর্যন্ত নির্বাচনী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতিতে ৭০টি কেন্দ্রে হামলা, ব্যালট পেপার ও বাক্সসহ নির্বাচনী সরঞ্জাম ছিনতাই হয়েছে। কিছু জায়গায় কর্মকর্তারা কেন্দ্র ছেড়ে আশপাশে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন।

শেয়ার করুন