বহু ভোটকেন্দ্র নির্বাচনী ক্যাম্পে হামলা

0
63
Print Friendly, PDF & Email

নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিস্ফোরণোন্মুখ জনতার দাবি উপেক্ষা করেই আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশে-বিদেশে নজিরবিহীন বিতর্ক সৃষ্টি করা একতরফা নির্বাচন। এ নির্বাচনের আগমুহূর্তে ভোটের আগুনে পুড়েছে ১১টি শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে ৮টিই ফেনীর দাগনভুঁঞায়। বাকিগুলো ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা ও চট্টগ্রামের সীতাকুণ্ডে।
আগামীকালের একতরফা নির্বাচনের ভোটগ্রহণের জন্য এসব শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র স্থাপন করেছিল নির্বাচন কমিশন। ফলে কার্যত ভোটকেন্দ্রের নামে দুর্বৃত্তের আগুনে ছাই হলো ১১টি শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া বোমা হামলার শিকার হয় আরও কয়েকটি ভোটকেন্দ্র।
নির্দলীয় তত্ত্বাবধায়ক
সরকারের দাবি ও একতরফা নির্বাচন বাতিলের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের ডাকা ষষ্ঠ দফা টানা অবরোধের তৃতীয় দিনে ভোটকেন্দ্রে আগুন ও বোমা হামলার ঘটনা ঘটল।
এসব ঘটনার বাইরে অবরোধের তৃতীয় দিনে বিভিন্ন স্থানে প্রার্থী এবং তাদের নির্বাচনী ক্যাম্প ও বাড়িঘরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগের মতো কিছু ঘটনা দেশব্যাপী ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে।
এর মধ্যে খোদ রাজধানীতেই পুড়িয়ে দেয়া হয় মহাজোট প্রার্থী সৈয়দ আওলাদ হোসেন বাবলার নির্বাচনী কার্যালয়। অনুরূপ ঘটনা ঘটে কুমিল্লায় আওয়ামী লীগ প্রার্থী আ ক ম বাহাউদ্দিন এবং চট্টগ্রামের পটিয়ায় লাঙ্গল ও নৌকা প্রতীকের চারটি নির্বাচনী ক্যাম্পে।
এছাড়া প্রার্থী এবং তাদের বাড়িঘরে হামলা ভাংচুর অগ্নিসংযোগ ও বোমা হামলার ঘটনা ঘটে লক্ষ্মীপুরের রামগঞ্জ, রাজশাহী এবং বগুড়ায়।
এদিকে নির্বাচন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে অবরোধকারীদের ঠেকাতে আইনশৃঙ্খলা বাহিনীর নির্যাতনের মাত্রা বেড়েই চলেছে। ফলে আগের মতো গতকালও কয়েক জায়গায় জনরোষের মুখে পড়তে হয় তাদের। রাজধানীর কমলাপুর ও গাইবান্ধার পলাশবাড়ীতে অবরোধের ককটেল হামলার শিকার হতে হয় তাদের। এতে পলাশবাড়ীতে আহত হয় ওসিসহ অন্তত ৬ পুলিশ।
ফেনীর দাগনভূঞায় ৮ ভোটকেন্দ্রে আগুন
ফেনী ও দাগনভূঞা প্রতিনিধি জানান, ফেনীর দাগনভূঞা উপজেলার ৮টি ভোটকেন্দ্রে পেট্রল ঢেলে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত ২টার দিকে আগুন দেয়ার ঘটনা ঘটে।
আগুনে ক্ষতিগ্রস্ত কেন্দ্রগুলো হলো উপজেলার পূর্বচন্দ্রপুর ইউনিয়নের নয়নপুর প্রাথমিক উচ্চবিদ্যালয়, গজারিয়া আদর্শ একাডেমি ও গজারিয়া হাসানিয়া মাদরাসা। জায়লস্কর ইউনিয়নের ওমরপুর সুলতানা মেমোরিয়াল বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র। মাতুভূঞা ইউনিয়নের মাতুভূঞা করিম উল্যাহ উচ্চবিদ্যালয় ও রামনগর ইউনিয়নের বশিরিয়া মাদরাসা ও দাগনভূঞা পৌরসভার উদরাজপুর ও রামন্দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র।
আগুনে প্রয়োজনীয় কাগজপত্র ও আসবাবপত্রসহ বিপুল পরিমাণ পাঠ্যপুস্তক পুড়ে গেছে। এতে এসব প্রতিষ্ঠানের অন্তত ১৫ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
পুলিশ ও এলাকাবাসী জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র হিসেবে তালিকাভুক্ত দাগনভূঞা উপজেলার ৮টি ভোটকেন্দ্রে বৃহস্পতিবার গভীর রাতে পেট্রল ঢেলে আগুন দেয় দুর্বৃত্তরা।
আগুনে অফিস, শ্রেণীকক্ষ ও পাঠ্যপুস্তকসহ আসবাবপত্র পুড়ে যায়। এর মধ্যে আগুনে গজারিয়া আদর্শ একাডেমি ও ওমরপুর সুলতানা মেমোরিয়েল একাডেমি সম্পূর্ণভাবে ভস্মীভূত হয়ে যায়।
এছাড়া দুর্বৃত্তরা পার্শ্ববর্তী এলাকার ভোটকেন্দ্রগুলোতেও অগ্নিসংযোগের চেষ্টা করে। তবে স্থানীয়রা টের পেয়ে যাওয়ায় তারা পালিয়ে যায়।
দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিজাম উদ্দিন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ক্ষতিগ্রস্ত কেন্দ্রগুলো পুলিশ পরিদর্শন করেছে। আগুনে প্রতিষ্ঠানগুলোর চেয়ার, টেবিলসহ ১৫ লাখ ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
অগ্নিসংযোগের পর এসব কেন্দ্রে এখন ভোট গ্রহণের মতো পরিস্থিতি আছে কিনা তা জানা যায়নি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রিটার্নিং অফিসার দেবী চন্দ জানান, ‘এ ব্যাপারে মামলার প্রস্তুতি ও ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করার চেষ্টা চলছে।’
রাজধানীতে মহাজোট প্রার্থীর নির্বাচনী কার্যালয়ে আগুন
ঢাকা-৪ আসনের মহাজোট প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলার নির্বাচনী কার্যালয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে পুড়ে গেছে কার্যালয়ের চেয়ার-টেবিলসহ প্রয়োজনীয় আসবাবপত্র। বৃহস্পতিবার দিনগত রাত ৩টার দিকে রাজধানীর গেন্ডারিয়ার ৪৭ নম্বর ওয়ার্ডে অবস্থিত তার নির্বাচনী কার্যালয়ে আগুন দেয়া হয়।
এ ঘটনার পর সৈয়দ আবু হোসেন বাবলা অভিযোগ করেছেন, ওই আসনের স্বতন্ত্র প্রার্থী ড. আওলাদ হোসেন ও জামায়াত-শিবিরের কর্মীরা যৌথভাবে এ ঘটনা ঘটিয়েছে। তিনি জানান, এ ঘটনায় তিনি থানায় অভিযোগ জানিয়েছেন।
একই সঙ্গে নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছেন ড. আওলাদ হোসেনের বিরুদ্ধে।
রাজধানীরা কমলাপুরে পুলিশকে লক্ষ্য করে ককটেল হামলা
বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ডাকা লাগাতার অবরোধের তৃতীয় দিন রাজধানীর কমলাপুরে পুলিশ লক্ষ্য করে ককটেল হামলা হয়েছে। তবে কে বা কারা এ হামলা চালিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।
তবে ঘটনার আগে ওই এলাকায় সকাল সাড়ে ৯টার দিকে অবরোধের সমর্থনে একটি ঝটিকা মিছিল বের করে শিবির কর্মীরা। এ সময় মিছিল থেকে ককটেল হামলা চালানো হয় বলে অভিযোগ উঠেছে।
তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি এবং পুলিশ কাউকে আটক করতে পারেনি।
রাজধানীর শাজাহানপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাকির হোসেন জানান, ঘটনার পরপরই কমলাপুর এলাকার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
কুমিল্লায় নির্বাচনী অফিসে আগুন
কুমিলা (উত্তর) প্রতিনিধি জানান, কুমিল্লা-৬ (আদর্শ সদর) আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থীর নির্বাচনী প্রচারণা অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ওই অফিসসহ পার্শ্ববর্তী একটি দোকান পুড়ে গেছে। বৃহস্পতিবার গভীর রাতে সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নের সুবর্ণপুর বাজারে এ ঘটনা ঘটে। শুক্রবার সকালে পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।
আদর্শ সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নের সুবর্ণপুর বাজারে এ আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী আ ক ম বাহাউদ্দিন এমপির নির্বাচনী প্রচারণা অফিসে প্রার্থীর সমর্থিত স্থানীয় নেতাকর্মীরা প্রচারণা শেষে গভীর রাতে অফিস থেকে চলে যায়। পরে দুর্বৃত্তরা ওই অফিসে আগুন ধরিয়ে দিলে অফিসের আসবাবপত্র পুড়ে যায়।
কোতোয়ালি মডেল থানার অধীন ছত্তরখিল পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই কামরুল জানান, আগুনে ওই নির্বাচনী প্রচারণা অফিসের পাশের একটি ডেকোরেটর দোকান পুড়ে গেছে। আগুনে অফিস ও ডেকোরেটর দোকানের প্রায় ২০/২৫ হাজার টাকার ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।
সীতাকুণ্ডে ভোটন্দ্রে আগুন
চট্টগ্রাম মহানগরীর সীতাকুণ্ড উপজেলার লামাবাজার এলাকায় আলমসুফি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। গতরাত সাড়ে ৮টায় এ ঘটনা ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, এ সময় ব্যাপক বিস্ফোরণে পুরো এলাকা আতঙ্ক ছড়িয়ে পড়ে। পরে ঘটনাস্থলে যায় পুলিশ, র্যাব ও বিজিবি। তবে দুষ্কৃতিকারীদের আটক করতে পারেনি তারা।
ব্রাহ্মণবাড়িয়ায় ৪ কেন্দ্রের সামনে ককটেল বিস্ফোরণ
ব্রাহ্মণবাড়িয়া শহরের আরও চারটি ভোটকেন্দ্রর সামনে গতরাতে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। কেন্দ্রগুলো হলো বণিক পাড়ায় সাবেরা সোবহান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ফারুকী পার্কের সামনে খ্র্রিস্টান মিশন প্রাথমিক বিদ্যালয়, পাওয়ার হাউজ রোডের তোফায়েল আজম কিন্ডার গার্টেন ও টেংকের পাড় এলাকায় আনন্দময়ী বালিকা উচ্চ বিদ্যালয়।
রাজশাহীতে আ.লীগ নেতার বাড়িতে বোমা হামলা
রাজশাহীর চারঘাট মডেল থানার পাশে স্থানীয় এক আওয়ামী লীগ নেতার বাড়িতে বোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এ সময় ঘটনাস্থল থেকে রাজু আহমেদ (২২) নামে এক বিএনপি কর্মীকে আটক করেছে পুলিশ।
ঘটনার সত্যতা নিশ্চিত করে চারঘাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম মর্তুজা জানান, শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে স্থানীয় আওয়ামী লীগ নেতা চারঘাটের পদ্মা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হোসেনের বাবুপাড়া এলাকার বাড়িতে বোমা হালা চালায় দুর্বৃত্তরা।
এ সময় বোমার বিকট শব্দে এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়ে।
অন্যদিকে রাত সাড়ে ৯টার দিকে নগরীর উপকণ্ঠ বায়াবাজারে সোনালী ব্যাংকের সামনে অজ্ঞাত দুই মোটরসাইকেল আরোহী ককটেল নিক্ষেপ করে পালিয়ে যায়। তবে এ সময় সেখানে কেউ অবস্থান না করায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
কুমিল্লায় ভোটকেন্দ্রে পেট্রোলবোমা হামলা
কুমিল্লার বুড়িচংয়ে ভোট কেন্দ্রে পেট্রোলবোমা ও ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা।
শুক্রবার রাত পৌনে ১০টায় উপজেলার পীর যাত্রাপুর ইউনিয়নের সাদেকপুর ইসলামিয়া সিনিয়র আলিম মাদ্রাসা কেন্দ্রে এ ঘটনা ঘটে।
স্থানীয় সূত্র জানায়, দুর্বৃত্তরা রাত পৌনে ১০টার দিকে মাদ্রাসা কেন্দ্রে দুটি ককটেল ও একটি পেট্রোলবোমা নিক্ষেপ করে পালিয়ে যায়। এতে মাদ্রাসার বারেন্দায় আগুন ধরে যায়।
পলাশবাড়িতে হামলায় ওসিসহ ৬ পুলিশ আহত, দুটি মোটরসাইকেলে আগুন
গাইবান্ধা প্রতিনিধি জানান, গাইবান্ধার পলাশবাড়িতে জামায়াত-শিবির ও বিএনপির নেতাকর্মীদের হামলায় হামলায় ওসিসহ ৬ পুলিশ সদস্য আহত হয়েছেন। এ সময় তাদের দুটি মোটরসাইকেল পুড়িয়ে দেয় হামলাকারীরা।
শুক্রবার বিকেল ৪টার দিকে উপজেলার বরিশাল ইউনিয়নের সাবদিন নতুনবাজার এলাকায় এ ঘটনা ঘটে।
আহতরা হলেন পলাশবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির উদ্দিন মণ্ডল, ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) গোলাম মোস্তফা, উপ-পরিদর্শক (এসআই) বিল্লাল হোসেন, কনস্টেবল গোবিন্দ চন্দ্র দাস, মিজানুরর রহমান ও সাহাদুর রহমান।
নাসির উদ্দিন মণ্ডল জানান, বিকালে তিনটি মোটরসাইকেলে তারা নয়াবাজার এলাকা ভোটকেন্দ্রগুলো পরিদর্শনে যাচ্ছিলেন। এ সময় সাবদিন নতুনবাজার এলাকায় ১৮ দলের নেতাকর্মীরা তাদের ওপর অতর্কিত হামলা চালায়।
এতে দুই ওসিসহ ৬ পুলিশ সদস্য আহত হন। এ সময় হামলাকারীরা পুলিশের দুটি মোটরসাইকেল আগুন দিয়ে পুড়িয়ে দেয়। খবর পেয়ে অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
আহতদের উদ্ধার করে পলাশবাড়ি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি-তদন্ত) গোলাম মোস্তফাকে রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
পটিয়ায় লাঙ্গল ও নৌকার ৪টি নির্বাচনী অফিসে আগুন ভাংচুর
পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রাম ১২ (পটিয়া) সংসদীয় আসনে লাঙ্গল ও নৌকা প্রতীকের ৪টি নির্বাচনী অফিসে বৃহস্পতিবার ও শুক্রবার গভীর রাতে কে কারা অগ্নিসংযোগ ও ভাংচুর চালিয়েছে। এর মধ্যে উপজেলার খরনা ইউনিয়নের রেল স্টেশন এলাকায় জাপার একটি অফিস ও আওয়ামী লীগ প্রার্থীর একটি অফিসে অগ্নিসংযোগ এবং কোলাগাঁও লাখেরা গ্রামের লালপুল এলাকা জাতীয় পার্টির একটি অফিস ভাংচুর করা হয়।
এছাড়া বৃহস্পতিবার রাতে নয়াহাট এলাকায় আ.লীগের নির্বাচনী কার্যালয় ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এ নিয়ে ভোটারদের মাঝে আতঙ্ক তৈরি হয়েছে।
দশম জাতীয় সংসদ নির্বাচনে পটিয়ার প্রাক্তন এমপি জাপা প্রার্থী সিরাজুল ইসলাম চৌধুরী লাঙ্গল প্রতীক নিয়ে ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য শামসুল হক চৌধুরী নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন।
গতকাল শুক্রবার সকালে পটিয়া থানার উপপরিদর্শক হালিমের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলগুলো পরিদর্শন করেন।
পটিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) মফিজ উদ্দিন অগ্নিসংযোগ ও ভাংচুরের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কারা কেন এই ঘটনা ঘটিয়েছে তা জানাতে পারেনি বা এই ঘটনায় কাউকে গ্রেফতারও করতে পারেনি পুলিশ।
এই প্রসঙ্গে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামসুল হক চৌধুরীর নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, অগ্নিসংযোগের বিষয়টি শুনলেও কি কারণে এমনটা ঘটেছে তা আমাদের বোধগম্য নয়।
এদিকে উপজেলা জাতীয় পার্টির আহবায়ক জসিমুল আনোয়ার খান জানিয়েছেন, দশম জাতীয় সংসদ নির্বাচন বানচাল ও জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থী সিরাজুল ইসলাম চৌধুরীর বিজয় নিশ্চিত বুঝতে পেরে একটি কুচক্রীমহল অফিস ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে। তিনি প্রশাসনকে এ বিষয়টি খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেয়ার অনুরোধ জানান।
ব্রাহ্মণবাড়িয়ায় ভোটকেন্দ্রে পেট্রল বোমা নিক্ষেপ
ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জানান, ব্রাহ্মণবাড়িয়ায় একটি ভোটকেন্দ্রে গতকাল শুক্রবার পেট্রোল বোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। গতকাল দুপুরে শহরের কান্দিপাড়া রোডে মাদরাসা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতল ভবনের দুটি কক্ষে ২টি পেট্রোল বোমা ছোড়া হয়। এতে কক্ষের বেশ কয়েকটি আসবাবপত্র ভস্মীভূত হয়।
পরে এলাকাবাসী দ্রুত আগুন নিভিয়ে ফেলে। খবর পেয়ে সদর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে।
রামগঞ্জে স্বতন্ত্র প্রার্থীর বাড়িতে গুলি, বোমা হামলা
লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সফিকুল ইসলামের বাড়ি লক্ষ্য করে গুলি করাসহ হাতবোমা নিক্ষেপ করেছে দুর্বৃত্তরা।
বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে রামগঞ্জ উপজেলার ভাদুর ইউনিয়নে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানা গেছে।
স্থানীয়রা জানান, রাত সাড়ে ১১টার দিকে ৭/৮টি মোটরসাইকেল নিয়ে দুর্বৃত্তরা স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সফিকুল ইসলামের বাড়ি লক্ষ্য করে ১০ থেকে ১৫ রাউন্ড গুলি ছোড়ে। একই সময়ে তারা ৭/৮টি হাতবোমা নিক্ষেপ করে।
গুলি ও বোমার বিকট শব্দে আশপাশের লোকজন এগিয়ে এলে দুর্বৃত্তরা দ্রুত পালিয়ে যায়। এ সময় প্রার্থী ওই বাড়িতে অবস্থান করছিলেন। এ ঘটনায় কেউ হতাহত হয়নি।
রামগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল করিম ভূঁইয়া ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
ঝিনাইদহে ভাইস চেয়ারম্যানের বাসা লক্ষ্য করে ককটেল
ঝিনাইদহ সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জে এম রশিদুল আলমের বাসা লক্ষ্য করে চারটি ককটেল হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার রাত ১০টার দিকে ঝিনাইদহ সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জে এম রশিদুল আলমের কৃষ্ণপাড়ার বাসায় এ বোমা হামলা হালায়।
পরে পুলিশ ঘটনাস্থল থেকে একটি তাজা ককটেল উদ্ধার করে। এ ঘটনায় কেউ আহত হয়নি।
ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ঘটনার সময় ভাইস চেয়ারম্যান জে এম রশিদুল আলম বাড়িতে ছিলেন না।
তিনি আরও জানান, দলীয় কোন্দলের জের ধরে এই হামলার ঘটনা ঘটতে পারে। এ ঘটনায় সদর থানায় এখনও কোনো মামলা হয়নি।
বগুড়ায় গণসংযোগকালে জেপি প্রার্থীর ওপর হামলা ভাংচুর
বগুড়া-৭ (গাবতলী-শাহজাহানপুর) আসনে জাতীয় পার্টি (জেপি) মনোনীত প্রার্থী আমিনুল ইসলাম পিন্টুর দুটি মোটরসাইকেল ভাংচুর ও লিফলেট-পোস্টার আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় ওই প্রার্থীর দুই সমর্থক আহত হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় আমিনুল ইসলাম পিন্টু গাবতলীর আটাপাড়া এলাকায় গণসংযোগ করতে যান। তার নির্বাচনী প্রতীক বাইসাইকেল।
প্রতীক সম্বলিত লিফলেট দিয়ে তিনি সাধারণ মানুষের মাঝে গণসংযোগ করছিলেন। খবর পেয়ে একদল যুবক ঘটনাস্থলে গিয়ে তার দুটি মোটরসাইকেল ভাংচুর করে। এছাড়া তার নির্বাচনী পোস্টার ও লিফলেট ছিনিয়ে নিয়ে পোড়ানো হয়েছে।
এ সময় ওই যুবকরা আমিনুল ইসলাম পিন্টুর ওপর হামলা করার চেষ্টা করে। এতে তার দুইজন সমর্থক আহত হয়েছে।
আমিনুল ইসলাম পিন্টু বলেন, ‘আমার ওপর হামলা করার চেষ্টা করলে আমার দুই সমর্থক আহত হয়েছে। এছাড়া আমার নির্বাচনী লিফলেট-পোস্টার ছিনিয়ে নেয়া হয়েছে এবং দুটি মোটরসাইকেল ভাংচুর করেছে।’
কুমিল্লায় আ.লীগ আফিসে আগুন
কুমিল্লা সদর উপজেলার পাঁচথুবী ইউনিয়নে আওয়ামী লীগের অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার দিবাগত রাত ২টার দিকে সুর্বণপুর এলাকায় এই ঘটনা ঘটে। এতে আত্তয়ামী লীগ অফিসসহ দু’টি দোকান ভস্মীভূত হয়েছে।
লালমনিরহাটে বিএনপি নেতার বাড়িতে হামলা, আগুন
লালমনিরহাট প্রতিনিধি জানান, লালমনিরহাট জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলার বাসায় ভাংচুর ও আগুন দিয়েছে আওয়ামী লীগ সন্ত্রাসীরা। বৃহস্পতিবার রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে।
আর আগে লালমনিরহাট শহরের খোর্দ্দ সাপটানার বাসায় লাঠি সোঠা নিয়ে দরজা ভেঙ্গে ভিতরে প্রবেশ করে ক্ষমতাসীন দলের ৪০/ ৫০ জনের এক দল সন্ত্রাসী। এ সময় তারা বাসার আসবাবপত্র ভাংচুর ও অগ্নিসংযোগ করে। এক পর্যায়ে তারা বাসায় অবস্থানরত জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক হাফিজুর বাবলার স্ত্রী ও গৃহকর্মীকে শাসিয়ে যায় বলে পরিবারের অভিযোগ। তবে ঘটনার সময় বাসায় ছিলেন না ওই বিএনপি নেতা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি টিম দ্রুত ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।
জেলা বিএনপির সাধারণ সম্পাদক হাফিজুর রহমান বাবলা অভিযোগ করে সাংবাদিকদের জানান, সরকার দলীয সন্ত্রাসীরা ভারী অস্ত্র ও লাঠিসোটা নিয়ে তাকে হত্যার উদ্দেশ্যে বাড়িতে আসে। আমাকে না পেয়ে আমার বাড়িঘর ভাংচুর ও অগ্নিসযোগ করে।
এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে তিনি বলেন, গণতান্ত্রিক বাংলাদেশে এরকম নজিরবিহীন ঘটনা ইতিহাসে বিরল হয়ে থাকবে। তিনি অবিলম্বে এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন।

শেয়ার করুন