রাষ্ট্রপতি বা স্পিকারকে সর্বদলীয় সরকার প্রধান করে নির্বাচন চান এমাজ উদ্দিন

0
42
Print Friendly, PDF & Email

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক এমাজ উদ্দিন আহমেদ রাষ্ট্রপতি অথবা স্পিকারকে নির্বাচনকালীন সর্বদলীয় সরকার প্রধান করে নির্বাচন দাবি করে বলেছেন, একতরফা নির্বাচন না করে সংবিধানের ১২৩ অনুচ্ছেদের খ ধারা অনুযায়ী ২৪ জানুয়ারির পর ৯০ দিনের মধ্যে নির্বাচন করলে সংবিধানের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

শুক্রবার বেলা ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবে মাহমুদুর রহমান মুক্তি সংগ্রাম পরিষদ কেন্দ্রীয় কমিটি আয়োজিত ‘অবরুদ্ধ দেশনেত্রী খালেদা জিয়া-নির্যাতিত মাহমুদুর রহমান-বিপর্যস্ত গণতন্ত্র ও মানবধিকার’ শীর্ষক নাগরিক সমাবেশে প্রধান অথিতির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

এমাজ উদ্দিন একতরফা নির্বাচন স্থগিত করার আহ্বান জানিয়ে বলেন, গণতন্ত্র ও আওয়ামী লীগ কখনো একসঙ্গে চলেনি। ইতিহাসের দিকে তাকালে দেখতে পাই ১৯৭১ সালে গণতন্ত্রের আশীর্বাদ মাথায় নিয়ে যাত্রা শুরু করলেও মাত্র আড়াই বছরের মাথায় এই গণতন্ত্র বিপর্যস্ত হয়ে পড়ে।

তিনি প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, দেশের বৃহত্তম অংশ আপনার আদেশ মানছে না। নির্বাচন পেছানো যাবে না সংবিধানের এই দোহাই না দিয়ে ১২৩ এর খ ধারা অনুযায়ী ২৪ জানুয়ারির পর ৯০ দিনের মধ্য নির্বাচন করলে সংবিধানের ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

এমাজ উদ্দিন বলেন, রাষ্ট্রপতি অথবা স্পিকারকে নির্বাচনকালীন সর্বদলীয় সরকার প্রধান করলে আমরা বিরোধীদলীয় নেত্রীকে নির্বাচনে অংশগ্রহণের সুপারিশ করবো।

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জাতীয়তাবাদী মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ প্রমুখ।

শেয়ার করুন