কাদের মোল্লার ফাঁসি মওকুফ নয়, স্থগিতের অনুরোধ করেছিলেন : বান কি মুন

0
40
Print Friendly, PDF & Email

জাতিসংঘ মহাসচিব বান কি মুন যুদ্ধাপরাধী কাদের মোল্লার ফাঁসির দ- মওকুফ নয় স্থগিত রাখতে অনুরোধ করেছিলেন। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি আবদুল মোমেন নিউইয়র্ক থেকে প্রকাশিত সাপ্তাহিক বাংলা পত্রিকার সঙ্গে আলাপকালে একথা বলেন।

আবদুল মোমেন বলেন, জাতিসংঘ মহাসচিব বান কি মুন জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার মুত্যুদ-াদেশ স্থগিত করতে অনুরোধ করেছিলেন। নির্বাচনের উপযোগী পরিবেশ ও সংলাপের সুন্দর পরিবেশ সৃষ্টিই ছিল তার লক্ষ্য। কারও মৃত্যুদ- মওকুফ করার কোনো সুপারিশ তিনি করেননি। সদ্য ঢাকা সফর করে যাওয়া জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকোর প্রতিবেদন সম্পর্কে আবদুল মোমেন বলেন, তারানকো বাংলাদেশ পরিস্থিতির ওপর তার অভিজ্ঞতা ও পর্যবেক্ষণ-সংক্রান্ত একটি প্রতিবেদন মহাসচিব বান কি মুনের কাছে জমা দিয়েছেন। মহাসচিব বান কি মুনের সঙ্গে আমার কথা হয়েছে। তারানকোর বাংলাদেশ সফরের পুরো বিষয়টি তিনি জানেন। আবদুল মোমেন জানান, আলাপচারিতায় বান কি মুন বলেছেন, বাংলাদেশে সবার অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন হলে জাতিসংঘের কিছু বলার থাকবে না। এটাই জাতিসংঘের প্রত্যাশিত বিষয়।

বাংলাদেশ সফর নিয়ে তারানকো যে প্রতিবেদন দিয়েছেন তাতে দুই নেত্রীর সঙ্গে বৈঠকের বিষয় উল্লেখ করেছেন। এ ছাড়া আওয়ামী লীগ ও বিএনপির নেতাদের মধ্যে সংলাপ অনুষ্ঠানের সূচনাকে একটি বড় ধরনের অর্জন বলে মনে করছেন তিনি। তারানকো তার প্রতিবেদনে তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার অবস্থানকে তুলে ধরেছেন। এ ক্ষেত্রে সবার কাছে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানই আগামী দিনের সঙ্কট সমাধানের পথ বলে তারানকো প্রতিবেদনে মন্তব্য করেছেন।

শেয়ার করুন