বাংলাদেশের নির্বাচন পেছাতে পারে: আলজাজিরা

0
108
Print Friendly, PDF & Email

আগামী ৫ জানুয়ারি অনুষ্ঠিতব্য বাংলাদেশের সাধারণ নির্বাচন পিছিয়ে যেতে পারে বলে সংবাদ প্রকাশ করেছে কাতারের দোহাভিত্তিক গণমাধ্যম আলজাজিরা।

বিএনপি নেতৃত্বাধীন বিরোধী ১৮ দলীয় জোটের সঙ্গে সরকারের সমঝোতার সম্ভাবনাকে ইঙ্গিত করে প্রধান নির্বাচন কমিশনের দেওয়া বক্তব্যের উদ্ধৃতি দিয়ে আজ বৃহস্পতিবার এ তথ্য প্রকাশ করা হয়।

অনলাইন সংস্করণে প্রকাশিত ওই প্রতিবেদনে দেশের নির্বাচন ও সাম্প্রতিক বিরোধী জোটের অবরোধ ও সহিংসতার বিভিন্ন চিত্র তুলে ধরা হয়েছে। এতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের অধীনে বিরোধী ১৮ দলীয় জোট নির্বাচনে যোগ না দেওয়ার ঘোষণা দিয়ে আন্দোলন করে আসছে। এর মাঝে সোমবার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকীব উদ্দিন আহমদ জাতির উদ্দেশে দেওয়া ভাষণে নির্বাচনের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিলে ৫ জানুয়ারি নির্বাচনের তারিখ নির্ধারণ করেন তিনি।

তবে পরের দিন সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সিইসি বিরোধী দল নির্বাচনে এলে পুনঃতফসিল ঘোষণা করা হবে বলে আভাস দেন। তিনি বলেছেন, সরকারের সঙ্গে বিরোধী জোটের সমঝোতা হলে অথবা বিএনপি নির্বাচনে এলে পুনঃতফসিল ঘোষণা করতে নির্বাচন কমিশন প্রস্তুত।

এদিকে প্রতিবেদনটিতে বিরোধী ১৮ দলীয় জোটের রেল, সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচির বেশ কিছু চিত্র তুলে ধরা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, তফসিল ঘোষণার প্রতিবাদে বিরোধী জোটের অবরোধ কর্মসূচিকে ঘিরে সহিংসতায় বুধবার পর্যন্ত ১২ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া শতাধিক আহত হন। গত তিন দিনে দেশের বিভিন্ন স্থানে রেলের ৬০টি স্থাপনায় হামলার ঘটনা ঘটেছে। অবরোধকারীরা রেল লাইনের ফিসপ্লেট উপড়ে ফেলে ট্রেন লাইনচ্যুত করেছে।

ঢাকার গাজীপুরে ট্রেনের বেশ কয়েকটি সিøপার খুলে ফেলা হয়েছে। এতে যাত্রীরা ভোগান্তির শিকার হন। অনেকেই আহত হয়েছেন। সাইদুর রহমান নামে রেলওয়ের একজন পরিচালকের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদনটিতে বলা হয়েছে, অবরোধে ট্রেনের সিøপার খুলে নেওয়ায় বিভিন্ন স্থানে কমপক্ষে ১০ টি ট্রেনের চলাচল সাময়িক বন্ধ রাখা হয়েছে। বিরোধীরা চুয়াডাঙ্গায় ট্রেনে হামলা করে এবং বগিতে আগুন লাগিয়ে দেয়।

শেয়ার করুন