যে কোনো দিন সেনা মোতায়েন

0
46
Print Friendly, PDF & Email

রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির কারণে যে কোনো মুহূর্তে সেনাবাহিনী মোতায়েন করতে পারে নির্বাচন কমিশন (ইসি)। এই ব্যাপারে সরকার থেকে গ্রিণ সিগন্যাল রয়েছে বলে জানিয়েছে ইসির নির্ভরযোগ্য একাধিক সূত্র। তবে ঠিক কখন থেকে সেনাবাহিনী নামানো হচ্ছে সে বিষয়টি এখনও নিশ্চিত করা যায়নি। আজকের আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে ইসির বৈঠকেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

এ ব্যাপারে নির্বাচন কমিশনার মোহাম্মদ আবু হাফিজ সাংবাদিকদের সাথে আলাপকালে জানান, সেনাবাহিনী নিয়ে বুধবার বৈঠকে আলোচনা হয়েছে। পরিস্থিতি বুঝে সেনা নামানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। এর আগে কমিশনার জাবেদ আলী বলেছেন, আইন শৃংখলা বাহিনী ও গোয়েন্দা বাহিনীর রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, বৃহস্পতিবার বৈঠকের পর আপনারা (সাংবাদিকরা) জানতে পারবেন।

আজ আইনশৃঙ্খলা বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বেলা ১১টায় ইসির জরুরি বৈঠক বসবে। বৈঠকে গোয়েন্দা সংস্থা এবং মাঠপর্যায় থেকে পাঠানো প্রতিবেদন পর্যালোচনা করে কখন কোন আইনশৃঙ্খলা বাহিনী কি পরিমাণ মোতায়েন করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে কমিশন।

সূত্র মতে, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭৩ (আরপিও) এর অধ্যায় ৫ অনুযায়ী রাষ্ট্রপতির মাধ্যমে সেনাবাহিনী মোতায়েন করার পরিকল্পনা রয়েছে কমিশনের। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে রাষ্ট্রপতির মাধ্যমে সেনাবাহিনী মোতায়েনের জন্য সহযোগিতা চাওয়া হবে।

শেয়ার করুন