অবরোধের প্রথম দিনে নিহত ৯

0
89
Print Friendly, PDF & Email

দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে সারাদেশে ১৮ দলীয় জোটের ডাকা ৪৮ ঘণ্টা অবরোধের প্রথম দিনে বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারদলীয় নেতাকর্মীদের সাথে সংঘর্ষে বিজিবি সদস্যসহ ৯ জন নিহত হয়েছে।

এছাড়াও পুলিশ, সাংবাদিক ও সাধারণ জনতাসহ জোটের দুই শতাধিক নেতাকর্মী আহতের ঘটনা ঘটেছে। আগুন দেয়া হয়েছে নির্বাচন অফিসে, ভাংচুর ও অগ্নিসংযোগ করা হয়েছে অনেক গাড়িতে।

জানা গেছে, বগুড়ায় পুলিশের সাথে সংঘর্ষে ইউছুফ (২৬) নামে যুবদলের এক নেতা নিহত হয়েছে। এ ঘটনায় গুলিবিদ্ধসহ আরো কমপক্ষে ২০ জন আহত হয়েছে। মঙ্গলবার বিকালে শহরের বনানী মোড়ে সমাবেশ করা নিয়ে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

কোটবাড়িস্থ বিজিবি ১০ নম্বর ব্যাটালিয়নের উপঅধিনায়ক আবুল হাসেম জানিয়েছেন, ছাত্রদল কর্মী লোয়ার হোসেনের জানাজাকে কেন্দ্র করে মঙ্গলবার বিকালে সংঘর্ষে রিপন নামে এক বিজিবি সদস্য মারা গেছেন।

এর আগে মঙ্গলবার সকালে কুমিল্লার লাকসামে পুলিশের অবরোধকারীদের মিছিল ছত্রভঙ্গ করতে চালানো পুলিশের গুলিতে বাবুল মিয়া (৪০) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ২০ জন।

মঙ্গলবার দুপুর ১২টার দিকে সাতক্ষীরার কলারোয়া উপজেলার দেয়াড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান বাবুকে পিটিয়ে হত্যার সাড়ে ৫ ঘণ্টা পর একই ইউনিয়নের ওলামা লীগের সাধারণ সম্পাদক রবিউল ইসলামকে কুপিয়ে হত্যা করেছে অবরোধ সমর্থকরা।

বরিশালে পিকেটারের ছোড়া ইটের আঘাতে আহত কাঁচামাল ব্যবসায়ী রফিকুল ইসলাম (২৬) মঙ্গলবার দুপুরে বরিশাল শেবাচিম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।

মঙ্গলবার সকাল সোয়া ৮টার দিকে সিরাজগঞ্জে জোট নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল বের করলে পুলিশ বাধা দেয়। এসময় পুলিশের সাথে সংঘর্ষে ছাকমান হোসেন (৩৫) নামে এক পথচারি নিহত হয়। এতে আহত হয়েছে অন্তত ১০জন।

এদিকে সাতক্ষীরার কলারোয়ায় দুর্বৃত্তদের হামলায় মাহবুবুর রহমান বাবু নামে এক যুবলীগ নেতা নিহত হয়েছেন। মঙ্গলবার সকালে মাহবুব কলারোয়া বাজার থেকে বাড়ি ফেরার পথে আলাইপুড় এলাকায় পৌঁছলে দুর্বৃত্তরা তাকে ধরে বেদম প্রহার করে। পরে সাতক্ষীরা সদর হাসপাতালে নেওয়ার পথে সে মারা যান।

এর আগে সোমবার রাত ৮টার দিকে মধ্যবাড্ডার প্রগতি সরণিতে কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটায়। এতে সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে যানবাহনসহ সবাই দ্রুত ওই এলাকা ছাড়তে থাকে। এ সময় ঢাকা সিএনজি নামের একটি ফিলিং স্টেশনের সামনে একটি বাস পেছন থেকে একটি রিকশাকে ধাক্কা দেয়। ফলে ঘটনাস্থলেই রিকশা চালকের মৃত্যু হয়।

শেয়ার করুন