বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বহুল আলোচিত টিকফা সই হচ্ছে আজ

0
44
Print Friendly, PDF & Email

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে বহুল আলোচিত ট্রেড অ্যান্ড ইনভেস্টম্যান্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট (টিকফা) সই হচ্ছে আজ। ওয়াশিংটনে বাংলাদেশের পক্ষে বাণিজ্য সচিব মাহবুব আহমেদ এবং যুক্তরাষ্ট্রের পক্ষে সে দেশের উপ-বাণিজ্য প্রতিনিধি ওয়েন্ডি কাটলার চুক্তিতে সই করবেন। গত ১৭ জুন মন্ত্রিসভা টিকফা সইয়ের ব্যাপারে
অনুমোদন দেয়। এরপর মার্কিন বাজারে বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল হলে টিকফা সইয়ের বিষয়টি অনেকটা অনিশ্চিত হয়ে পড়ে। দীর্ঘ আলোচনা এবং দর কষাকষির পর সরকারের মেয়াদের একেবারে শেষ পর্যায়ে এসে এই চুক্তি সই হচ্ছে। এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগের ব্যাপারে মুক্ত ও টেকসই পরিবেশ নিশ্চিত করা হবে। টিকফা সইয়ের মাধ্যমে বেশ কিছু ইস্যুতে বাংলাদেশের দায়বদ্ধতা তৈরি হবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
এখন থেকে আইএলও’র ঘোষণা অনুযায়ী বাংলাদেশকে শ্রমিক অধিকার নিশ্চিত করার পাশাপাশি দুর্নীতির বিরুদ্ধে সুস্পষ্ট পদক্ষেপ নিতে হবে। এছাড়া ডব্লিউটিও’র নীতিমালার আলোকে মেধাস্বত্ব অধিকারের ব্যাপারে সিদ্ধান্ত নিতে হবে বাংলাদেশকে। টিকফা সইয়ের মাধ্যমে বাংলাদেশের সেবা খাতগুলো মার্কিন বিনিয়োগের জন্য উন্মুক্ত হবে। বাণিজ্য এবং বিনিয়োগ বৃদ্ধির জন্য দুই দেশ একটি ফোরাম গঠন করবে। বছরে অন্তত একবার ফোরাম বৈঠক অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন