বাদ পড়া মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বাসা ছাড়ার নির্দেশ

0
60
Print Friendly, PDF & Email

আগামী ১ ডিসেম্বরের মধ্যে সাবেক ৩০ মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে সরকারি বাসা খালি করার নির্দেশ দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ সংক্রান্ত একটি পত্র গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ে দেয়া হয়েছে। একই সঙ্গে সাবেক মন্ত্রীদের বেতন ভাতা বন্ধ করে সংসদ সদস্য হিসেবে বেতন দেয়ার জন্য জাতীয় সংসদ সচিবকে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সহকারী সচিব কাজী নিশাত রসুল স্বাক্ষরিত এ পত্রটি রোববার পাঠানো হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সিনিয়র সহকারী সচিব বলেন, “মন্ত্রী-প্রতিমন্ত্রীদের বাসাগুলো দেখাশোনা করে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়। আমরা পত্র দিলে তাদের দেব। তারা এ ব্যাপারে ব্যবস্থা নেবে এবং নতুন মন্ত্রীদের বাসা দেবে।”

মন্ত্রিপরিষদের পত্রে বলা হয়েছে, সাবেক মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের বেতনভাতা বাকি থাকলে দ্রুত তা পরিশোধ করতে হবে। আগামীতে তাদের সংসদ সদস্য হিসেবে বেতন দেয়ার জন্য জাতীয় সংসদ সচিবালয়ে পত্র দেয়া হয়েছে।

ইতিমধ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী আফছারুল আমিন ও প্রতিমন্ত্রী মোতাহার হোসেন বাসা ছেড়ে দিয়েছেন বলে জানা গেছে।

যেসব সাবেক মন্ত্রীকে বাসা ছাড়ার পত্র দেয়া হয়েছে তারা হলেন: রাজিউদ্দিন আহমেদ রাজু, অ্যাডভোকেট সাহারা খাতুন, সুরঞ্জিত সেনগুপ্ত, ড. মহীউদ্দীন খান আলমগীর, মো. রেজাউল করিম হীরা, আবুল কালাম আজাদ, এনামুল হক মোস্তফা শহীদ, ফারুক খান, ড. মো. আবদুর রাজ্জাক, ডা. আফসারুল আমিন, ডা. আ ফ ম রুহুল হক, ডা. দীপু মনি, আবদুল লতিফ বিশ্বাস ও মোস্তফা ফারুক মোহাম্মদ।

যেসব সাবেক প্রতিমন্ত্রীকে পত্র দেয়া হয়েছে তারা হলেন: অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান, ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম অব., স্থপতি ইয়াফেস ওসমান, আহাদ আলী সরকার, অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া, অ্যাডভোকেট আবদুল মান্নান খান, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, মো. মোতাহার হোসেন, মোহাম্মদ এনামুল হক, মজিবুর রহমান ফকির, ওমর ফারুক চৌধুরী, মো. মাহবুবুর রহমান, মো. আবদুল হাই ও বেগম মেহের আফরোজ চুমকি। এসব পুরানো মন্ত্রীর বাসা ছেড়ে দিতে বলা হয়েছে।

এছাড়া সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ ও দিলীপ বড়ুয়াকে আগের বাসায় থাকতে বলা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব খন্দকার মো. ইফতেখার হায়দার স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আট মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ পুরানো মন্ত্রীদের দফতর পুনর্বণ্টন করে ২৯ সদস্য বিশিষ্ট নতুন নির্বাচনকালীন মন্ত্রিসভা গঠন করা হয়। নির্বাচনকালীন মন্ত্রিসভা গঠন করতে গিয়ে বাদ পড়েছেন ৩০ মন্ত্রী ও প্রতিমন্ত্রী। তাদের মধ্যে মন্ত্রী ১৬ জন ও প্রতিমন্ত্রী রয়েছেন ১৪ জন।

শেয়ার করুন