‘পুঁজিবাজারে সরকারের তেমন সম্পৃক্ততা নেই’

0
150
Print Friendly, PDF & Email

পুঁজিবাজারে সরকারের তেমন সম্পৃক্ততা নেই’ বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী বলেন, “মানুষের মধ্যে একটি ধারণা, লাভ হলে নিজের আর ক্ষতি হলে সরকারের। যদিও পুঁজিবাজারে সরকারের তেমন সম্পৃক্ততা নেই।”

এর আগে প্রধানমন্ত্রী সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

পুঁজিবাজার সম্পর্কে সাধারণ মানুষের সচেতনতা বৃদ্ধি করতে হবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “এ ক্ষেত্রে মানুষের মাঝে সচেতনতা প্রয়োজন। সংশ্লিষ্ট ক্ষেত্রে বিদ্যমান আইন ও নিয়মকানুন রয়েছে, সেগুলোর ব্যাপক প্রচার করতে হবে।”

“সাধারণ মানুষের পাশাপাশি সরকারি চাকরিজীবীদের শেয়ারবাজারে বিনিয়োগের যে নিয়মকানুন রয়েছে, সেসবের ব্যাপক প্রচার চালাতে হবে,” বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, “বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে পুঁজিবাজারের অবদান বৃদ্ধি পাচ্ছে। এই অগ্রযাত্রাকে বেগবান করার লক্ষ্যে আমরা নিয়ন্ত্রক সংস্থা বিএসইসিকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছি। বিদ্যমান অনেক আইন সংশোধন ও নতুন আইন করা হয়েছে।”

প্রধানমন্ত্রী আরো বলেন, “লেনদেন স্বচ্ছ ও জবাবদিহি করতে স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশন সম্পন্ন হয়েছে। বাজার তদারকির জন্য সার্ভিল্যান্স ব্যবস্থা স্থাপন করা হয়েছে। পুঁজিবাজার-সংশ্লিষ্ট মামলা দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে।”

বর্তমান সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে পুঁজিবাজারে স্থিতিশীলতা ফিরে এসেছে বলেও এসময় মন্তব্য করেন তিনি।

শেয়ার করুন