তারেক রহমানের উপর নির্মিত প্রামাণ্য চিত্র দেখে অশ্রু সিক্ত দর্শক

0
33
Print Friendly, PDF & Email

তারেক রহমানের উপর নির্মিত প্রামাণ্য দেখে আবেগে অশ্রুসিক্ত হলেন দর্শকরা। পিন পতন নিরবতার মাঝে সাধারণ দর্শকরা আজ এই প্রামাণ্য চিত্র অবলোকন করেন।

শনিবার বিকেলে রাজধানীর স্থানীয় একটি হোটেলে ‘দি পলিটিক্যাল থট অব তারেক রহমান’ শীর্ষক একটি বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে এই তথ্য চিত্রটি আনুষ্ঠানিকভাবে দেখানো হয়। ম্যাব আয়োজিত এ অনুষ্ঠানে সংগঠনের সভাপতি সৈয়দ আলমগীরের সভাপতিত্বে ও ম্যাব মহাসচিব শাকিল ওয়াহেদ সুমনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এ ম্যান ক্যান চেঞ্জ এ নেশন (একজন ব্যক্তি পারেন একটি জাতিকে পরিবর্তন করতে) নামক বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে নিয়ে নির্মিত প্রামাণ্য চিত্রটি বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বাংলাদেশ পলিসি ফোরাম ক্যামব্রিজের পরিবেশনায় ইংরেজী ভাষায় নির্মিত হয়। যাতে উঠে এসেছে তারেক রহমানের অতীত, বর্তমান, কর্মসূচি ও ভবিষ্যত চিন্তা ও কর্ম পরিকল্পনা।

প্রামাণ্য চিত্রটিতে ফুটে তোলা হয়েছে তারেক রহমানের জন্ম ও শৈশব, শিক্ষা ও রাজনীতি, উন্নয়ন ও তৃণমূল কর্মকাণ্ড, সহনশীলতা ও সহমর্মিতা, জিয়াউর রহমান ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন সেবামূলক কর্মপরিচালনা। এতে অসুস্থ তারেক রহমান ও প্রবাস জীবনের গঠনমূলক কাজগুলোও স্থান পেয়েছে। এখানে কনকোয়েল্ট অব প্যারাডাইসসহ বিশ্বের অনুপ্রেরণাদায়ক কিছু সঙ্গীত ও তারেক রহমানের কিছু দুর্লভ ছবি ব্যবহার করা হয়েছে।

সেই সাথে বিশ্বের বিভিন্ন দেশের ১৭ জন স্বনামধন্য ব্যক্তিত্ব তারেক রহমানের জীবন ও কর্মের উপর নিজেদের মতামত তুলে ধরেছেন। যার মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার মন্ত্রী, সিনেটর, সাংসদ, মেয়র, চিফ জাস্টিস, এ্যাটর্নি জেনারেল, অধ্যাপক প্রমুখ। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোন তথ্য চিত্রে এদেশের কোন রাজনীতিবিদকে নিয়ে এত অধিক সংখ্যক বিদেশী অভিমত দিলেন।

প্রামাণ্য চিত্রটি পরিচালনা করেছেন আশিক ইসলাম, দৃশ্যপট লিখেছেন মাহদী আমিন। এতে কণ্ঠ দিয়েছেন জনপ্রিয় ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা রবার্ট পেরেনো। সার্বিক দায়িত্বে ছিলেন সালেহ শিবলী।

শেয়ার করুন