সর্বদলীয় সরকারে নতুন চমক আসতে পারে

0
91
Print Friendly, PDF & Email

বিএনপির ও তার মিত্রদলগুলো অংশ না নিলেও সম্ভাব্য সর্বদলীয় সরকার গঠনের প্রক্রিয়া থেমে থাকবে না। তবে সম্ভাব্য সর্বদলীয় সরকার গঠন নিয়ে নতুন চমক আসতে পারে বলে জানিয়েছেন আওয়ামী লীগের এক প্রবীণ নেতা।

তিনি বলেন, এখনো দেশে অনেক কিছু ঘটতে পারে। তবে দেশে রাজনীতিতে আসলে কী ঘটবে তা এখনো নিশ্চিত করে কিছুই বলতে চাচ্ছেন না।

জাতীয় সংসদে প্রতিনিধিত্বকারী সলগুলোকে নিয়ে নির্বাচনকালীন সরকার গঠনের ইচ্ছা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এক্ষেত্রে যদি কোনো দল বা জোট সর্বদলীয় সরকারে অংশ না নেয় তাহলেও এ প্রক্রিয়া বন্ধ করা হবে না।

শীর্ষ নিউজ-এর সঙ্গে আলাপকালে আওয়ামী লীগের একাধিক নেতা এমনই ইঙ্গিতই দিয়েছেন। তবে আওয়ামী লীগের নেতারা মনে করেন, বিএনপি দশম জাতীয় সংসদ নির্বাচনের লক্ষ্যে সর্বদলীয় সরকারে অংশ নেবে। অংশ নেবে জাতীয় সংসদ নির্বাচনেও।

আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য অ্যাডভোকেট ইউসূফ হোসেন হুমায়ুন শীর্ষ নিউজ-এর সঙ্গে আলাপকালে জানান, দেশের রাজনীতিতে এখনো অনেক কিছু ঘটতে পারে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে সকল দলকে অংশ গ্রহণের লক্ষ্যে সরকার সব ধরণের প্রচেষ্টা চালাবে।

আওয়ামী লীগের এ নেতা জানান, বিএনপির নেতৃত্বাধীন ১৮দলীয় জোট নির্বাচনকালীন সর্বদলীয় সরকার ব্যবস্থায় অংশ না নিলে এটিকে প্রকৃতপক্ষে সর্বদলীয় সরকার বলা না গেলেও নির্বাচনকালীন সরকার বা অর্ন্তবর্তীকালীন সরকার বলা যাবে।

তবে বিএনপি জাতীয় সংসদ নির্বাচনে অংশ না নিয়ে নির্বাচন অনুষ্ঠিত হয়ে যাবে। তবে এতে নির্বাচনের গ্রহণযোগ্যতা কমবে।

এক প্রশ্নের জবাবে এ্যাডভোকেট ইউসূফ হোসেন হুমায়ুন বলেন, আমার বিশ্বাস সর্বদলীয় সরকার ব্যবস্থায় মহাজোটে থাকা দলগুলো অংশ নিবে। তাছাড়া ১৮ দলের বাইরে থাকা ছোট ছোট দলগুলোর মধ্যে যেসব দল নির্বাচনে অংশ নিতে আগ্রহী সেসব দল থেকেও সর্বদলীয় সরকারের অংশ গ্রহণের সুযোগ থাকবে।

১৪ দলীয় মহাজোট ও ১৮ দলীয় জোটের বাইরে কোন কোন দল সর্বদলীয় সরকারে অংশ নিতে পারে এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের প্রবীণ এ নেতা বলেন, এই মুহূর্তে যদিও সর্বদলীয় সরকারে অংশ নিতে আগ্রহী দলগুলোর নাম বলা যাচ্ছে না। তবে একাধিক ছোট ছোট দল সম্ভাব্য নির্বাচনকালীন সরকারের অংশ নেবে।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ শীর্ষ নিউজকে জানান, আমরা এখনো মনে করি বিএনপি সর্বদলীয় সরকারে অংশ নেবে। দেশের মানুষ বিএনপির কাছে এটাই প্রত্যাশা করে। এক প্রশ্নের জাবাবে তিনি বলেন, বিএনপি না আসলেও আগামী দশম জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও সকলের কাছে গ্রহণযোগ্য করতে একটি সর্বদলীয় সরকার গঠন করা হবে। আমরা চাই এ সরকার ব্যবস্থায় সব দলই অংশ গ্রহণ করুক।

যদি এতে কেউ অংশ না নেয় তাহলেও জাতির বৃহত্তর প্রয়োজনে বাকী দলগুলো নিয়ে একটি নির্বাচনকালীন সরকার গঠন করা হবে। ওই সরকারের অধীনেই আগামী দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন