দেশে সংবিধান বিশেষজ্ঞের সংখ্যা বেশি হয়ে গেছে’

0
97
Print Friendly, PDF & Email

আজ বৃহস্পতিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিভিন্ন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, মন্ত্রীদের পদত্যাগপত্র রাষ্ট্রপতি গ্রহণ না করা পর্যন্ত মন্ত্রীরা বহাল থাকবেন। তাছাড়া কে কে মন্ত্রিসভায় থাকবেন তা প্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেবেন বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, মন্ত্রীরা পদত্যাগের অভিপ্রায় ব্যক্ত করেছেন। প্রধানমন্ত্রী হিসেবে সংবিধান অনুযায়ী আমারও নানা এখতিয়ার আছে। আমি ভেবে দেখব, তাদের মধ্যে কার কার অভিপ্রায় আমি গ্রহণ করব। যাদের গ্রহণ করব তাদের পদত্যাগপত্র রাষ্ট্রপতির কাছে পাঠাব। রাষ্ট্রপতি স্বাক্ষর করলে তবেই তাদের পদ বাতিল হবে।

তিনি আরো বলেন, নির্বাচনকালীন সময়ে ছোট মন্ত্রিসভা গঠন করা হবে। আমরা মন্ত্রিসভা ভেঙে দিতে পারতাম, মন্ত্রীরা তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন। কিন্তু মন্ত্রিসভা ভাঙেনি। বিভিন্ন টকশোতে এ বিষয়ে সমালোচনা করা হচ্ছে। তারা ভুলে গেছেন, এ ক্ষেত্রে রাষ্ট্রপতিরও ভূমিকা রয়েছে। তিনি পদত্যাগপত্র গ্রহণ করলেই তা কার্যকর হবে। দেশে সংবিধান বিশেষজ্ঞের সংখ্যা হয়ে গেছে। সবকিছু ভালভাবে না বুঝে তারা বিভিন্ন ব্যাখ্যা দিচ্ছেন। এমনকি উকিল নোটিশও পাঠিয়েছেন।

শেয়ার করুন