অশান্ত আশুলিয়া, সংঘর্ষ চলছে

0
91
Print Friendly, PDF & Email

চলতি মাস থেকেই মজুরী বোর্ড ঘোষিত ন্যূনতম মজুরি পাঁচ হাজার তিনশত টাকা কার্যকরের দাবীতে আশুলিয়ায় শ্রমিক পুলিশ সংঘর্ষে গোটা এলাকা পরিণত হয়েছে রণক্ষেত্রে। দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে আহত হয়েছে পুলিশ পথচারীসহ শতাধিক।

এ পরিস্থিতিতে আশুলিয়ার জোনের অধিকাংশ কারখানাতেই ছুটি ঘোষণা করা হয়েছে।

শ্রমিকরা একযোগে সড়কে নেমে আসায় বন্ধ রয়েছে নবীনগর কালিয়াকৈর ও বাইপাইল আবদুল্লাহপুর মহাসড়কে যান চলাচল।

পুলিশ জানায়,প্রধানমন্ত্রীর অনুরোধে বন্ধ থাকা আশুলিয়া শিল্পাঞ্চলের পোশাক কারখানা সকালে খুলে দেবার পর শ্রমিকরা সকালেই কারখানায় গিয়ে ঘোষিত ন্যূনতম নতুন মজুরি কাঠামো চলতি মাস থেকেই কার্যকরের দাবি জানায়।

তবে সরকার গেজেট প্রকাশের আগে এ ব্যাপার কোন সিদ্ধান্ত জানানো হবে না বলে জানানো হলে ক্ষোভে ফেটে পড়ে শ্রমিকরা। শ্রমিকদের অনেকে এ সময় মজুরি বোর্ডের সিদ্ধান্ত প্রত্যাখান করে ন্যূনতম মজুরি আট হাজার টাকা নির্ধারণের দাবিতে কাজ বন্ধ রেখে মহাসড়কে নেমে আসে।

এ সময় নরসিংহপুর জামগড়া,ইউনিক,শিমুলতলা ও জিরোবো এলাকার তৈরি পোশাক শ্রমিকরা একযোগে বের হয়ে এসে অবস্থান নেয় মহাসড়কে। শ্রমিকরা এসময় পাশ্ববর্তী বিভিন্ন কারখানায় হামলা ও ভাঙচুর চালালে পুলিশের সাথে তাদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়। শ্রমিকদের ছত্রভঙ্গ করতে আইনশৃঙ্খলা বাহিনীর টিয়ারগ্যাস, জলকামান, রাবার বুলেট ও লাঠিপেটার জবাবে বৃষ্টির মতো শ্রমিকদের নিক্ষেপ করা ইট পাটকেলে গোটা এলাকা পরিণত হয় রণক্ষেত্রে।

শ্রমিকরা ছত্রভঙ্গ করে এলাকার অলিগলিতে ছড়িয়ে পড়লে সেখানেও পুলিশ তাদের লাঠিপেটা করে।

এ সব ঘটনায় পুলিশ পথচারীসহ আহত হয় শতাধিক।

সংঘর্ষ এখনো চলছে।

শেয়ার করুন