আবুধাবিতে টি২০ ম্যাচে আজ প্রোটিয়াদের মুখোমুখি পাকিস্তান

0
54
Print Friendly, PDF & Email

সংযুক্ত আরব আমীরাতে অনুষ্ঠিত পাঁচ ম্যাচ ওডিআই সিরিজে দক্ষিণ আফ্রিকার কাছে ৪-১ ব্যবধানে লজ্জাজনকভাবে হারলেও পাকিস্তানের লক্ষ্য টি২০ র্যাংকিংয়ের শীর্ষস্থান। এর জন্য তাদের সামনে প্রতিপক্ষ সেই প্রোটিয়ারাই। আজ থেকে শুরু হতে যাওয়া দুই ম্যাচ টি২০ সিরিজের সবকটিতে জিততে পালে উপমহাদেশের দলটা ক্রিকেটের ক্ষুদ্রতম ফরম্যাটের শীর্ষে ওঠে যাবে।

র্যাংকিংয়ে উন্নতি যেমন দুই দলের অভিন্ন লক্ষ্য, তেমনি বাংলাদেশের মাটিতে আগামী বছরের মার্চ এবং এপ্রিলে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ার্ল্ড টি২০ টুর্নামেন্টের পঞ্চম আসরের জন্য নিজেদের শক্তির পরীক্ষাটাও হয়ে যাবে দুই দলের।

টি২০ র্যাংকিংয়ে এই মুহুর্তে শ্রীলংকার অবস্থান শীর্ষে। দুই নম্বরে আছে পাকিস্তান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দুটো ম্যাচেই জয়ের মধ্য দিয়ে পাকিস্তান দল র্যাংকিংয়ের শীর্ষে উঠতে চায় বলে আভাস দিয়েছেন অধিনায়ক মোহাম্মদ হাফিজ।

পাকিস্তানি অধিনায়ক বলেছেন, র্যাংকিংয়ের শীর্ষে উঠতে পারলে অবশ্যই অর্জনটা হবে অনেক বড়। তবে এই মুহুর্তে আমরা বুধবারের ম্যাচটা নিয়ে ভাবছি। এরপর দ্বিতীয় ম্যাচ নিয়ে ভাবা যাবে।

টি২০ সিরিজের দুটো ম্যাচই হবে আবুধাবিতে। বুধবার প্রথম ম্যাচের পর দ্বিতীয়টা অনুষ্ঠিত হবে শুক্রবার।

হাফিজ বলেছেন, এই সিরিজটা আমাদের কাছে গুরুত্বপূর্ণ হওয়ার বড় কারণ হচ্ছে, চার মাসের মধ্যেই অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ার্ল্ড টি২০ টুর্নামেন্ট। মেগা ইভেন্টের জন্য বর্তমান দলটাকেই আমরা প্রস্তুত করেছি। এর জন্য দলের মধ্যে আলোচনাও হয়েছে।

গত সোমবার শেষ হওয়া ওডিআই সিরিজে ৪-১ ব্যবধানের পরাজয়টাকে ভুলে টি২-০ সিরিজে মাঠে নামার ওপর গুরুত্ব দিয়ে হাফিজ বলেছেন, ওডিআই সিরিজে পরাজয়ে আমরা স্বাভাবিকভাবেই হতাশ। তবে ওই কষ্টটা ভুলে যেতে চাই। নতুন ফরম্যাটে নতুন কিছু খেলোয়াড় দলের শক্তি বৃদ্ধি করেছে। কাজেই আমরা ভালো ফলাফল আশা করছি।

অল রাউন্ডার আব্দুল রাজ্জাক এবং শোয়েব মালিক ফেরার কারণে যেমন পাকিস্তান দলের শক্তি বেড়েছে, ঠিক তেমনি প্রোটিয়া দলে টি২০ স্পেশালিস্ট হেনরি ডেভিস, অ্যারন ফাংগিসো এবং ডেভিড ওয়ায়েজ অন্তর্ভুক্ত হয়েছেন। গত বছরের ডিসেম্বর থেকে একটিও টি২০ ম্যাচ না খেলা পেস তারকা ডেল স্টেইনও এই সিরিজে দক্ষিণ আফ্রিকান দলে থাকছেন।

আত্মবিশ্বাসের সাথে টি২০ সিরিজে খেলার প্রত্যয় ব্যক্ত করে প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসিস বলেছেন, ফরম্যাটটা ভিন্ন হলেও ওডিআই সিরিজের জয় দলের মনোবল বাড়িয়েছে। এই আত্মবিশ্বাসটা কাজে লাগাতে চাই।

আগামী বছরের ওয়ার্ল্ড টি২০’র প্রস্তুতি হিসাবে আসন্ন সিরিজটার গুরুত্ব উল্লেখ করে দক্ষিণ আফ্রিকান অধিনায়ক বলেন, উপমহাদেশের কন্ডিশনে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ার্ল্ড টি২০’র জন্য একটা ভারসাম্য পূর্ণ কম্বিনেশন আমাদের অবশ্যই খুঁজে বের করতে হবে। আর সংযুক্ত আরব আমীরাতের কন্ডিশনের সাথে অনেকটাই সামঞ্জস্যপূর্ণ উপমহাদেশের কন্ডিশন।

শেয়ার করুন