২৪ নভেম্বরের আগে হচ্ছে না সর্বদলীয় সরকার

0
46
Print Friendly, PDF & Email

সর্বদলীয় সরকার কবে এবং কিভাবে হবে-এটা এখন রাজনীতির অন্যতম আলোচনার বিষয়। তবে জানা গেছে, ২৪ নভেম্বরের আগে সর্বদলীয় সরকার হচ্ছে না।

সর্বদলীয় সরকার গঠন বিলম্বের পেছনে বেশ কয়েকটি কারণ রয়েছে। একটি হলো আমেরিকার দক্ষিণ ও মধ্য এশিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ১৬ নভেম্বর ঢাকায় আসছেন। তিনি প্রধানমন্ত্রী ও বিরোধী দলীয় নেতার সঙ্গে বৈঠক করবেন। এ সফরটিকে গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

দ্বিতীয়ত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কমলওয়েলথ সম্মেলনে যোগ দিতে ১৪ নভেম্বর সকালে শ্রীলঙ্কা যাচ্ছেন। ফিরবেন ১৫ নভেম্বর রাতে।

আরেকটি বিষয় রয়েছে। প্রধানমন্ত্রী ২১ নভেম্বর পবিত্র ওমরাহ হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাবেন। ফিরবেন ২৪ নভেম্বর।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী মঙ্গলবার একটি দৈনিককে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ নভেম্বর পবিত্র ওমরাহ হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাবেন; ফিরবেন ২৪ নভেম্বর। এরপর তিনি সর্বদলীয় সরকার গঠন করবেন।

তবে এর আগেও সর্বদলীয় সরকার গঠনের বিষয়ে সরকারের প্রস্তুতি রয়েছে। প্রয়োজন হলে পবিত্র ওমরাহ হজে যাওয়ার আগেও সর্বদলীয় সরকার গঠন করতে পারেন প্রধানমন্ত্রী। সে ক্ষেত্রে ২০ নভেম্বর সর্বদলীয় সরকার গঠনের সম্ভাবনা রয়েছে বলে একাধিক মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ আওয়ামী লীগের শীর্ষ নেতারা জানিয়েছেন।

শেয়ার করুন