মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর নিয়ে বিভিন্ন মহলে ব্যাপক আগ্রহ

0
57
Print Friendly, PDF & Email

আগামী নির্বাচন নিয়ে প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে চরম মতপার্থক্য ও সংঘাতের মধ্যে ঢাকায় আসছেন দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিশওয়াল। তার এ সফরকে ঘিরে রাজনৈতিক ও কূটনৈতিক মহলে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে।

ঢাকার মার্কিন দূতাবাস বুধবার জানিয়েছে, নিশা দেশাই বর্তমানে জাপানে রয়েছেন। ১২তম মার্কিন-ভারত-জাপান ত্রিদেশীয় আঞ্চলিক সংলাপে নিজ দেশের প্রতিনিধিত্ব করছেন। সংলাপ শেষে তিনি ঢাকায় আসবেন। প্রথমবারের মত তার ঢাকা সফরে সরকার ও বিরোধী দলের সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনার কথা রয়েছে।

তবে ঢাকার কূটনৈতিক সূত্রের দাবি, সফরে মার্কিন প্রশাসনের বিশেষ ফর্মুলা অনুযায়ি দেশের প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে নির্বাচন নিয়ে আলোচনার প্রয়াস চালাবেন। বাংলাদেশের তৈরি পোশাক ইস্যুতেও শ্রমিক সংগঠন এবং কারখানা মালিকদের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

এদিকে ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মোজীনা আগামী নির্বাচনকে সামনে রেখে সরকার এবং বিরোধী দলের মধ্যে আলোচনার আহ্বান জানালেও তাতে কোনও পক্ষেরই সাড়া মিলেনি। শেষ পর্যন্ত দিল্লির সঙ্গে পরামর্শ শেষে ওয়াশিংটনে যান মোজীনা। ঢাকার কূটনীতিকদের ধারণা, ওবামা প্রশাসনের কাছ থেকে বাংলাদেশ সম্পর্কে সুনির্দিষ্ট নির্দেশনা নিয়েই ঢাকায় আসছেন মোজীনা। এর আগে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিশওয়াল ঢাকা সফরে আসায় সে আলোচনা আরো এগিয়ে আসতে পারে বলে মনে করা হচ্ছে।

মার্কিন দূতাবাস সূত্র জানায়, দেশাইয়ের সফরের আলোচনায় বাংলাদেশে ‘শান্তি ও স্থিতিশীলতা’ ফিরিয়ে আনা, সব দলের অংশগ্রহণে ‘অবাধ ও নিরপেক্ষ’ নির্বাচন অনুষ্ঠান এবং ‘চরমপন্থা ও সন্ত্রাসবাদ’ মোকাবিলার দিক উঠে আসবে।
– See more at: http://sheershanews.com/2013/11/13/11995#sthash.MD9C3ruA.dpuf

শেয়ার করুন