কিডনি বিকল করে কোমল পানীয়

0
101
Print Friendly, PDF & Email

কোল্ডড্রিঙ্ক বা কোমল পানীয় বাড়িয়ে দেয় কিডনি বিকল হওয়ার সম্ভাবনা।

আপনি কি অতিরিক্ত কোমল পানীয় প্রেমী? গরমের হাত থেকে বাঁচতে কিংবা নেহাতই শখে কোমল পানীয় আপনার রোজকার ডায়েটের অবিচ্ছেদ্দ্য অঙ্গ? তাহলে এবার একটু সাবধান হন।

সাম্প্রতিক গবেষণায় প্রকাশ্যে এসেছে কোমল পানীয় আপনার কিডনির পক্ষে অত্যন্ত ক্ষতিকর। খাবারে প্রয়োজনের অতিরিক্ত চিনিও কিডনির স্বাভাবিক কার্যক্ষমতা হ্রাস করে।

জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা তাদের সাম্প্রতিক গবেষণার মাধ্যমে দেখিয়েছেন দিনে দু`বোতল কোল্ডড্রিঙ্ক প্রোটিনিউরিয়ার (মূত্রের মাধ্যমে অতিরিক্ত প্রোটিনের নির্গমন) কারণ হয়। প্রোটিনিউরিয়া কিডনির স্বাভাবিক কার্যক্ষমতা নষ্ট হওয়ার নির্দেশক।

ওহেই ইয়ামোতোর নেতৃত্বাধীন একটি গবেষক দল তিন ধাপে স্বাভাবিক কিডনি ক্ষমতাযুক্ত ৩৫৭৯জনকে, ৩০৫৫ জনকে ও ১৩৪২ জনকে পর্যায়ক্রমে দিনে শূন্য, এক, একাধিকবার কোমল পানীয় পান করিয়ে দেখেছেন।

প্রথম ক্ষেত্রে ৮.৪%,  দ্বিতীয় ক্ষেত্রে ৮.৯% ও তৃতীয় ক্ষেত্রে ১০.৭% প্রোটিনিউরিয়ায় আক্রান্ত হয়েছেন। প্রায় তিন বছর ব্যাপী এই পরীক্ষাটি চলেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পরীক্ষা করে দেখেছেন কোমল পানীয়তে মিষ্টি স্বাদ তৈরি করতে যে পরিমাণ ফ্রুকটোস সিরাপ ব্যবহার করা হয় তা কিডনি বিকল করতে যথেষ্ট। কিডনির কোষগুলি অতিরিক্ত লবন পুনঃশোষণ করে। এছাড়া এর ফলে ডায়াবেটিস, ওবেসিটি, হাইপার টেনশনও ব্যপক হারে বেড়ে যায়।

শেয়ার করুন