শ্রমিক-পুলিশ সংঘর্ষ : ২০ কারখানা ছুটি, বিজিবি মোতায়েন

0
43
Print Friendly, PDF & Email

আশুলিয়ায় ফের শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। মজুরি বোর্ডের নির্ধারণ করা বেতন বাস্তবায়ন দাবিতে অন্তত ২০টি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে ১০ শ্রমিক আহত হয়েছেন।

এদিকে এ ঘটনায় শিল্প পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন করা হয়েছে বলে জানা গেছে।

সোমবার সকালে এ ঘটনা ঘটেছে।

এ ঘটনায় আশুলিয়ার ২০ কারখানায় ছুটি ঘোষণা করেছে কতৃপক্ষ।

দুপুর আড়াইটার দিকে এ ঘটনা ঘটেছে। পরে অপ্রীতিকর ঘটনা এড়াতে সাভার ও আশুলিয়ার অর্ধশতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

পুলিশ জানায়, সকালে শ্রমিকরা নিজ নিজ কারখানার মূলফটকে তালা ও ছুটির নোটিস দেখে বিক্ষুব্ধ হয়ে ওঠেন। এ সময় তারা জড়ো হয়ে ঢাকা-আরিচা মহাসড়কে নেমে বিক্ষোভ শুরু করেন। এ সময় শ্রমিকরা চার-পাঁচটি পোশাক কারখানায় ইট-পাটকেল নিক্ষেপ করে ভাঙচুর করেন।

খবর পেয়ে শিল্প পুলিশ ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের মহাসড়ক থেকে সরিয়ে দিতে লাঠিচার্জ শুরু করলে উভয়পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। প্রায় আধা ঘণ্টাব্যাপী ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ এসে টিয়ারশেল, রাবার বুলেট ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এতে ১০ শ্রমিক আহত হয়েছেন।

এদিকে এ ঘটনায় বিজিবি মোতায়েন করা হয়েছে।

এ ছাড়া এ ঘটনায় কতৃপক্ষ ২০ কারখানায় ছুটি ঘোষণা করেছে।

শিল্প পুলিশ-১এর পরিদর্শক আব্দুস সাত্তার জানান, এ ঘটনায় আশুলিয়ার ২০ পোশাক কারখানা বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। পরিস্থিতি স্বাভাবিক রাখতে ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশের পাশাপাশি বিজিবি মোতায়েন রয়েছে।

এর আগে মজুরি বোর্ডের নির্ধারণ করা বেতন বাস্তবায়ন দাবিতে রোববার দুপুর আড়াইটার দিকে সাভার ও আশুলিয়ায় অন্তত ২০টি পোশাক কারখানার শ্রমিকদের সঙ্গে পুলিশের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে শতাধিক শ্রমিক আহত হয়েছেন।

পরে অপ্রীতিকর ঘটনা এড়াতে সাভার ও আশুলিয়ার অর্ধশতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

শেয়ার করুন