একতরফা নির্বাচন চায় না ভারত

0
33
Print Friendly, PDF & Email

ভারত তাদের নিজেদের স্বার্থেই বাংলাদেশে কোনো ধরনের একতরফা নির্বাচন চায় না বলে মšত্মব্য করেছেন দেশের আন্তর্জাতিক বিশ্লেষকরা।

রোববার রাতে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলাভিশনের এক বিশেষ রিপোর্টে বিশ্লেকদের বরাত দিয়ে এ খবর জানানো হয়।

রিপোর্টে বলা হয়, পশ্চিমা বিশ্বের সঙ্গে দৃষ্টিভঙ্গিগত পার্থক্য থাকলেও ভারত এরতরফা ভাবে বাংলাদেশে কোনো নির্বাচন চাইবে না।

আšত্মর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা বলছেন, দুই দেশের ক্ষমতাসীনদের মধ্যে সুসম্পর্ক থাকলেও ভারত অন্ধভাবে কাউকে সমর্থন দেবে না।

আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক ড. ইমতিয়াজ আহমেদ ভারতের দিকে ঈঙ্গিত করে বলেন, আমার মনে হয় না কোনো রাষ্ট্র কোনো বিশেষ দলের প্রতি অন্ধ হয়ে থাকবে বরং তারা তাদের স্বার্থ দেখবে এবং তাদের স্বার্থ তখনই রক্ষা হবে যখন এই দেশে স্থিতিশীলতা আসবে।

সাবেক রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির বলেন, কেউ কাউকে পছন্দ করতেই পারে কিন্তু ভারত বাংলাদেশের জনগণের আকাক্সক্ষার বাইরে যাবে তা আমার কাছে মনে হয় না।

এদিকে সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম দেশের বর্তমান রাজনৈতিক সংকট বিষয়ে মšত্মব্য করতে গিয়ে বলেন, বিদেশি শক্তিগুলো যদি নাক গলিয়ে একবার আমাদের দেশে ঢুকে পড়ে তাহলে আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হয়ে পড়বে।

অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ এ প্রসঙ্গে রাজনৈতিক নেতাদের উদ্দেশে বলেন, সমস্যা তারাই সৃষ্টি করেছেন তাই সমাধান তাদেরকেই করতে হবে। বাইরে থেকে কোনো ফেরেশতা আসবে না।

শেয়ার করুন