দিল্লি সফরে দীপু মনি

0
84
Print Friendly, PDF & Email

নির্বাচনকালীন সরকার নিয়ে যখন দেশের রাজনীতির মাঠে উত্তাপ ছড়াচ্ছে তখনই দিল্লি সফরে গেলেন পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি। রবিবার বিকালে জেট এয়ারওয়েজের একটি বিমানে কলকাতার উদ্দেশে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি।

এশিয়া-ইউরোপ মিটিংয়ের (আসেম) মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিতে তার এ সফর বলে জানা গেছে। ১১ ও ১২ নভেম্বর নয়াদিল্লিতে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকার গঠনের আগে দীপু মনি এই সফরকে গুরুত্বপূর্ণ হিসেবেই ধরা হচ্ছে। এই সম্মেলনের জন্য পররাষ্ট্রমন্ত্রীর এই সফর হলেও বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়েও আলোচনা হতে পারে বলে জানিয়েছে সরকারি সূত্রগুলো।

কূটনৈতিক বিভিন্ন সূত্রে এর মধ্যেই সংবাদ প্রকাশ হয়েছে যে, বাংলাদেশকে নিয়ে যুক্তরাষ্ট্র এবং ভারত সরকারের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। ভারতকে যুক্তরাষ্ট্র জানিয়েছে যে, বাংলাদেশে তারা বিএনপি-জামায়াতের সাথে কাজ করতে স্বাচ্ছন্দবোধ করে। তবে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটিকে ভারত জানিয়েছে, বাংলাদেশের অভ্যন্তরীণ সমস্যা দেশের মানুষদেরকেই মেটানোর পক্ষে। তারা বাইরের কোনো শক্তির হস্তক্ষেপের বিরোধী।

দুই শক্তির এমন অবস্থানের পর ওবামা প্রশাসন তাদের কর্মরর্তাদেরকে ভারতের উদ্বেগ কমাতে নির্দেশ দিয়েছেন বলে সম্প্রতি সংবাদ প্রকাশ করেছে ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়া।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মোজেনা নয়া দিল্লিতে ভারতের নিরাপত্তা উপদেষ্টা শিব শঙ্কর মেননের সঙ্গে বৈঠক করেন গত মাসের শুরুতে। এরপরই বাংলাদেশকে ঘিরে দুই দেশের মতবিরোধের কথা শোনা যায়। পরে অবশ্য মোজেনাকে ছুটিতে পাঠায় যুক্তরাষ্ট্র সরকার। বাংলাদেশে দেশটির দূতাবাস বিজ্ঞপ্তি নিয়ে সে তথ্য জানিয়ে দেয়।

শেয়ার করুন