‘বিএনপি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না এটি হাসিনাও জানেন’

0
82
Print Friendly, PDF & Email

রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক ড. তারেক শামসুর রেহমান বলেছেন, বর্তমান রাজনৈতিক অবস্থায় দুই জোটের কোন সমঝোতার লক্ষণ নেই। এই অবস্থায় ১৮ দলীয় জোটকে বাদ রেখেই দশম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। তবে বিরোধী দল ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না এটি শেখ হাসিনাও জানেন।
মানবজমিন অনলাইনকে দেয়া প্রতিক্রিয়ায় তিনি বলেন, বিরোধী দল সর্বদলীয় সরকারের অধীনে নির্বাচন ঠেকাতে চাইলেও পুলিশসহ অন্যান্য বাহিনীর তৎপরতায় তাদের সফলতা নিয়ে সংশয় রয়েছে। তাছাড়া বর্তমান পরিস্থিতিতে বিএনপি কোন পূর্ণাঙ্গ প্রস্তাবও দিতে পারছে না। তিনি জনগণ প্রতিকার পাবে যদি তারা প্রতিবাদ করে। জনগণতো তা করছে না? জনগণ ১২০ টাকায় পিঁয়াজ খাচ্ছে। তারা রাস্তায় নামছে না, বা নামতে পারছে না। সেখানে বিএনপিও তাদের কর্মীদের রাস্তায় নামাতে পারছে না।
তিনি বলেন, গত কয়েক মাস যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ঘুরেছি আমি। সেখানকার বাংলাদেশী কমিউনিটির লোকেরা বাংলাদেশ নিয়ে খুবই হতাশ। তারা অনেকেই আর দেশে ফিরতে চান না। অনেকের দেশে বিনিয়োগের ইচ্ছা ছিল। কিন্তু তারা আগ্রহ হারাচ্ছে। দুই মহিলার মারামারি তারা দেখতে চায়না। তৃতীয় কোন শক্তিরও ক্ষমতায় আসার সুযোগ নেই বলে মত দিয়ে তিনি বলেন, বিডিয়ারের ১৫২ জনের ফাঁসির রায় হয়েছে। এটা একটা মেসেজ যা অগণতান্ত্রিক শক্তিকে ক্ষমতায় আসতে একটা সতর্কবানী হিসেবে কাজ করবে। এই অবস্থায় এরশাদ সাহেবের ভূমিকা হবে দেখার বিষয়। তিনি বার বার বলেছেন বিএনপি নির্বাচনে না গেলে আমি যাব না। এখন যদি তিনি নির্বাচনে যান তাহলে তিনি বিরোধী দলীয় নেতা হবেন। এটা হবে শেষ বয়সে সবচেয়ে বড় ভুল। আন্তর্জাতিক সম্পর্কের এ অধ্যাপক আরও বলেন, বিএনপি ছাড়া নির্বাচন গ্রহণযোগ্য হবে না- এটা শেখ হাসিনাও জানেন, বিদেশী দাতারাও জানেন। তবুও সেই নির্বাচন হবে। কারণ নির্বাচনটা ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ভারত এখনও বিএনপিকে বিশ্বাস করতে পারেনি।

শেয়ার করুন