এবারও তিন আসনে লড়বেন শেখ হাসিনা

0
107
Print Friendly, PDF & Email

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তিন আসন থেকে নির্বাচন করবে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা। এজন্য তিনি তিন আসন থেকেই মনোনয়নপত্র কিনবেন। রোববার মনোনয়নের আবেদনপত্র বিক্রি শুরু হবে তাকে দিয়েই। এ তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।

তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া) আসনে প্রতিদ্বন্দ্বিতা করার লক্ষ্যে দলের মনোনয়নের প্রথম আবেদনপত্রটি সংগ্রহ করবেন। এটি শেখ হাসিনার নিজ আসন।

এছাড়া তিনি শ্বশুরবাড়ির আসন রংপুর-৬ (পীরগঞ্জ) ও বাগেরহাট-১ (ফকিরহাট-মোল্লাহাট-চিতলমারী) আসনের জন্যও মনোনয়নপত্র সংগ্রহ করতে পারেন। গত নির্বাচনে এ তিন আসনেই নির্বাচিত হন শেখ হাসিনা। পরে গোপালগঞ্জ-৩ আসনটি রেখে বাকি দু’টি ছেড়ে দিলে উপ-নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীরা নির্বাচিত হন।

উল্লেখ্য, রোববার থেকে আওয়ামী লীগের মনোনয়নের আবেদনপত্র (ফরম) বিক্রি শুরু হচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আগ্রহী প্রার্থীরা বাংলাদেশ আওয়ামী লীগের ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়নের আবেদনপত্র (ফরম) সংগ্রহ করতে এবং জমা দিতে পারবেন। মনোনয়নপত্রের মূল্য ধার্য করা হয়েছে ২৫ হাজার টাকা, যা আগে ছিল ১৫ হাজার টাকা।

দলীয় গঠনতন্ত্রের নির্দিষ্ট বিধি-বিধান এবং দেশের রাজনৈতিক দলবিধি অনুযায়ী নির্বাচনে যোগ্য, বিবেচিত ব্যক্তিরা এই মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন। দশম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী প্রার্থীরা মনোনয়নপত্র সংগ্রহ করে প্রচারের কাজ শুরু করতে পারবেন।

এর আগে আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ১০ নভেম্বর থেকে দলীয় মনোনয়নের আবেদনপত্র বিক্রির সিদ্ধান্ত নেন।

রোববার রাতে আওয়ামী লীগের সংসদীয় বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। শেখ হাসিনার নেতৃত্বে সংসদীয় বোর্ডে রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী, কাজী জাফরউল্লাহ, ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. আলাউদ্দিন, দলের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম প্রমুখ।

মনোনয়নপ্রত্যাশীদের পরে এই বোর্ডের কাছে সাক্ষাৎকার দিতে হবে। এ সাক্ষাৎকারের ভিত্তিতে আওয়ামী লীগের প্রার্থীদের তালিকা চূড়ান্ত করবে বোর্ড।

শেয়ার করুন