সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া গ্রেফতার মানবাধিকার লঙ্ঘন: ড. মিজান

0
47
Print Friendly, PDF & Email

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেছেন, “বিরোধীদলের অনুসারী হলেই সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া কাউকে গ্রেফতার করা মানবাধিকার লঙ্ঘন। এ সংস্কৃতি থেকে আমাদের বের হয়ে আসতে হবে।”

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ মিলনায়তনে মানবেন্দ্র নারায়ণ লারমার ৩০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ড. মিজান একথা বলেন।

মানবাধিকার কমিশন চেয়ারম্যান বলেন, “ধর্মনিরপেক্ষতা আর রাষ্ট্রধর্ম যেমন এক সঙ্গে চলতে পারে না; ঠিক তেমনি ক্ষুদ্র নৃতাত্ত্বিক জাতি গোষ্ঠী এবং রাষ্টীয়ভাবে আমরা সবাই বাঙালি-এটাও এক সঙ্গে চলতে পারে না। এতে গোঁজামিলের সৃষ্টি হয়।”

রাজনীতিবিদদের উদ্দেশ্যে ড. মিজান বলেন, “আমাদের রাজনীতিবিদদের অনেক বেশি দেশপ্রেম। কিন্তু সে দেশপ্রেম হচ্ছে ক্ষমতা; মানুষের অধিকার নয়। তাই দেশের সব মানুষের নিরাপত্তার জন্য সরকারকে কাজ করতে হবে।”

মানবেন্দ্র নারায়ণ লারমার ৩০তম মৃত্যুবার্ষিকী জাতীয় কমিটির আহ্বায়ক নুমান আহম্মেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, অভিনেত্রী রোকেয়া প্রাচী, দৈনিক সমকালের ব্যবস্থাপনা সম্পাদক আবু সাইদ খান, বাংলাদেশ কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম সদস্য কমরেড শাহ আলম, ওয়ার্কাস পার্টির পলিটব্যুরোর সদস্য বিমল বিশ্বাস, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জিব দ্রংসহ আধিবাসী বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা। অনুষ্ঠানে জাতীয় কমিটির ঘোষণাপত্র পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

শেয়ার করুন