অন্ধজনে আলো দেবে প্রযুক্তি চশমা

0
81
Print Friendly, PDF & Email

দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য আসছে নতুন প্রযুক্তি। উদ্ভাবিত হয়েছে বিস্ময়কর চশমা। চোখের আলো ফিরিয়ে দিতে না পারলেও এই চশমা দেবে দৃষ্টিহীনদের দর্শন-অনুভূতি। এই স্মার্ট চশমাটি দিয়ে স্বাচ্ছন্দ্যে কাজ করতে পারবেন অন্ধজনেরা।

স্টিফেন হিকস উদ্ভাবিত এই চশমাটি দেখতে স্মার্ট সানগ্লাসের মতো। তবে কম্পিউটারাইজড এই চশমা কোনো প্রতিবন্ধকতা তৈরি করে না রোদের পথে। ছায়া দেয় না। বরং আরো উজ্জ্বল করে দৃশ্যমান বস্তুকে।

ফলে চশমাটি পড়ে বস্তুর নড়াচড়া বুঝতে পারবেন দৃষ্টি প্রতিবন্ধীরা। সাধারণ অবস্থায় দেখা যায় এমন যেকোনো বস্তুকে ছবির আদল দিতে পারে চশমাটি। ঝাপসা বস্তুকে স্বচ্ছ করে আনে দৃষ্টির সামনে। ফলে চশমাটি চোখে দিয়ে বাস্তবেই দৃষ্টিশক্তি ফিরে পাওয়ার অনুভূতি পাবেন দৃষ্টি প্রতিবন্ধীরা।

দুইটি ক্যামেরা এবং বেশ কিছু অপটিক্যাল এলইডি ডিসপ্লে যুক্ত এ স্মার্টগ্লাস কাছে-দূরের বস্তুর অবস্থান বা উপস্থিতি জানান দেবে দৃষ্টিপ্রতিবন্ধীদের। কোনো এলাকার দিক-নির্দেশনার জন্য থাকছে জিপিএস প্রযুক্তি। এতে আছে একটি কম্পাস ও গাইরোস্কোপ। ব্যবহার করা হয়েছে ইনফ্রারেড প্রজেক্টর।

ইতিমধ্যেই তৈরি হয়েছে চশামাটির একটি প্রোটোটাইপ সংস্করণ। চশমাটি উদ্ভাবন করে রয়েল সোসাইটির কাছ থকে ‘বেইন মার্কার অ্যাওয়ার্ড ফর ইনোভেশন’ স্বীকৃতি পেয়েছেন নিউরো সায়েন্স অ্যান্ড ভিজ্যুয়াল প্রোসথেটিকস বিষয়ের রিসার্চ ফেলো স্টিফেন এল হিকস। উদ্ভাবন পুরস্কারের ৫০ হাজার পাউন্ডও তিনি এখন খরচ করছেন এই চশমা তৈরির প্রকল্পে।

শেয়ার করুন