আদালতে হাজির করা হচ্ছে বিএনপির আটক নেতাদের

0
36
Print Friendly, PDF & Email

প্রধান বিরোধী দল বিএনপির শীর্ষ পাঁচ নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ, এম কে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, আব্দুল আউয়াল মিন্টু ও শামসুর রহমান শিমুল বিশ্বাসকে আজ আদালতে হাজির করা হচ্ছে। তাদের বিরুদ্ধে একাধিক মামলার প্রস্তুতি চলছে বলে জানিয়েছে পুলিশ। তবে তাদের বিরুদ্ধে কী কী অভিযোগ আনা হচ্ছে তা জানাতে রাজি হননি কোনো পুলিশ কর্মকর্তা। শনিবার দুপুরের পর আটক নেতাদের আদালতে নেয়া হবে বলে ডিবি অফিস সূত্রে জানা গেছে।

শুক্রবার রাতে আটকের পর বিএনপির এই পাঁচ নেতাকে নেয়া হয় ঢাকা মহানগর গোয়েন্দা কার্যালয়ে। রাতভর সেখানে ছিল গণমাধ্যম কর্মীরাও। নেতাদের গ্রেফতারের কী কারণ-এ ব্যাপারে মুখ খুলছেন না কোনো পুলিশ কর্মকর্তা। তবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন, নাশকতা ঠেকাতে বিএনপি নেতাদের গ্রেফতার করতে বাধ্য হয়েছে সরকার।

এই আটকের ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বিএনপি। এক প্রতিক্রিয়ায় দলটির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, “এটি পতনের আগে সরকারের মরণ-কামড় বলে আমরা মনে করি। এমন দমন,নির্যাতনের ফলে ৭২ ঘণ্টার হরতাল আরো শক্তভাবে হবে।”

ঢাকার সোনারগাঁ হোটেল বাংলা দৈনিক প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগদান শেষে বাড়ি ফেরার সময় শুক্রবার রাতে গ্রেফতার হন বিএনপির স্থায়ী কমিটির তিন সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, এমকে আনোয়ার ও ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া। মধ্যরাতের পর আটক হন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টু এবং বিশেষ সহকারী শিমুল বিশ্বাস। তারা দু’জন গুলশানে খালেদা জিয়ার বাসায় গিয়ে তার সঙ্গে দেখা করে বেরিয়ে আসার সময় আটক হন।

এদিকে, গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয় এবং বাসভবনকে ঘিরে অতিরিক্ত পুলিশের অবস্থান ছিল সারারাত। এ ছাড়া গত রাতেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও গয়েশ্বর চন্দ্র রায় এবং বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুকের বাসায় পুলিশ অভিযান চালিয়েছে। কিন্তু তারা বাসায় ছিলেন না। বিএনপির স্থায়ী কমিটির আরেক সদস্য জমিরউদ্দিন সরকার ও যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেনের বাসা ঘেরাও করে রাখে পুলিশ। এর আগে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকেও আটকের চেষ্টা করা হয় বলে জানা গেছে।

বিএনপির শীর্ষ নেতাদের গ্রেফতারের প্রতিবাদে পাঁচ জেলায় হরতাল পালন করছে স্থানীয় বিএনপি। গত রাতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে মিছিল, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

প্রসঙ্গত, রোববার ভোর থেকে টানা ৭২ ঘণ্টার হরতালের ডাক দিয়েছে বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোট। হরতাল আহ্বানের পরপরই শুক্রবার রাতে বিএনপির কেন্দ্রীয় পাঁচ নেতাকে গ্রেফতার করে পুলিশ। নেতাদের গ্রেফতারে প্রতিবাদে বিরোধী দলের ডাকা ৭২ ঘণ্টার হরতাল আরো বাড়তে পারে বলে ইঙ্গিত দিয়েছে বিএনপি।

শেয়ার করুন