৬ জেলায় বিএনপির হরতাল চলছে

0
41
Print Friendly, PDF & Email

দলের শীর্ষ নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে ভোলা, পাবনা, কুমিল্লা, নোয়াখালী, ফেনী জেলায় বিএনপির সকাল-সন্ধ্যা হরতাল চলছে। তবে খাগড়াছড়িতে আধাবেলা হরতাল চলছে বলে জানা গেছে।

শনিবার ৫ জেলায় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ হরতাল চলবে।

এদিকে শুক্রবার বিকালে ১৮ দলীয় জোটের বৈঠকের পর রোববার থেকে তিন দিনের হরতালের ঘোষণা দেন বিএনপির মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর রাতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ, এম কে আনোয়ার ও রফিকুল ইসলাম মিয়াকে কারওয়ান বাজার এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ। পরে গভীর রাতে গুলশান থেকে গ্রেপ্তার করা হয় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা আবদুল আওয়াল মিন্টু ও বিশেষ সহকারী সামসুর রহমান শিমুল বিশ্বাসকে।

এর প্রতিবাদে রাতেই সকাল-সন্ধ্যা হরতাল ডাকে স্থানীয় বিএনপি।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

কুমিল্লা: জেলার সাংসদ এমকে আনোয়ারসহ তিন শীর্ষ নেতাকে গ্রেপ্তারের প্রতিবাদে কুমিল্লা জেলার হোমনা ও তিতাস উপজেলায় বিএনপির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

কুমিল্লা উত্তর জেলা বিএনপির সাধারণ সম্পাদক খোরশেদ আলম বাংলামেইলকে এ তথ্য জানান।

ভোলা: শীর্ষ তিন নেতাকে গ্রেপ্তার ও অন্যান্য নেতাদের বাড়িতে পুলিশের তল্লাশির প্রতিবাদে শনিবার ভোলায় সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

জেলা বিএনপির সভাপতি গোলাম নবী আলমগীর বাংলামেইলকে এ তথ্য জানান।

তিনি বলেন, রাতে দলীয় নেতাকর্মীদের সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

নোয়াখালী: বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাংসদ ব্যারিস্টার মওদুদ আহমদকে গ্রেপ্তারের প্রতিবাদে নোয়াখালীর সদর পূর্বাঞ্চল, কবিরহাট ও কোম্পানীগঞ্জে শনিবার সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

শুক্রবার রাতে এই হরতাল ডেকেছে স্থানীয় বিএনপি।

কোম্পানীগঞ্জ উপজেলা বিএনপির সভাপতি আবদুল হাই সেলিম ও কবিরহাট উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক লিটন চৌধুরী হরতালের বিষয়টি জানিয়ে বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষা এ হরতালের আওতামুক্ত থাকবে।

শীর্ষ নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে শুক্রবার রাতে নোয়াখালীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল বের করে বিএনপি নেতাকর্মীরা। এ সময় একটি বাসে অগুন ও বেশকিছু যানবাহনে ভাঙচুরও চালানো হয়।

সুধারাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোশাররফ হোসেন তরফদার বাংলামেইলকে জানান, জেলা শহরের পৌর বাজারের সামনে একটি বাসে আগুন দেয় বিএনপিকর্মীরা। পরে ফায়ার সার্ভিস আগুন নিয়ন্ত্রণে আনে।

এছাড়া সকালে বিএনপিকর্মীরা কোম্পানীগঞ্জ ও কবিরহাট উপজেলা সদরে অটোরিকশা, বাস, ট্রাক ও মটরসাইকেল ভাঙচুর করে।

ফেনী: বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ব্যবসায়ী নেতা আবদুল আওয়াল মিন্টুকে গ্রেপ্তারের প্রতিবাদে ফেনীর দাগনভূইয়া উপজেলায় শনিবার সকাল-সন্ধ্যা হরতাল চলছে।

শুক্রবার রাতে এ ডেকেছে স্থানীয় বিএনপি।

জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু তাহের বাংলামেইলকে বলেন, রাতে মিন্টুর গ্রেপ্তারের খবর পাওয়ার পর তার গ্রামের বাড়ি দাগনভূইয়া উপজেলায় এই হরতাল ডাকা হয়।

এদিকে শনিবার সকাল থেকে ফেনীতে শান্তিপূর্ণ হরতাল চলছে। জেলা শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। দুএক এলাকায় খণ্ড খণ্ড মিছিল দেখা গেছে।

পাবনা: পাবনায় বিএনপির ডাকা হরতাল শান্তিপূর্ণ ভাবে চলছে।

জেলা বিএনপির দপ্তর সম্পাদক জহুরুল ইসলাম রাতে বাংলামেইলকে জানান, দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার বিশেষ সহকারী সামসুর রহমান শিমুল বিশ্বাসসহ শীর্ষ নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে শনিবার জেলায় সকাল-সন্ধ্যা চলবে।

খাগড়াছড়ি: জেলায় বিএনপির ডাকা হরতাল শন্তিপূর্ণভাবে চলছে। এ হরতাল সকাল ৬টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত চলবে।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান বাংলামেইলকে জানান, জেলায় শান্তিপূর্ণ হরতাল চলছে। এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

৭ নভেম্বর ঐতিহাসিক বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে জিয়া ভাস্কর্যে ফুল দিতে গেলে জেলা বিএনপির নেতাকর্মীদের পুলিশ বাধা দেয়। এরই প্রতিবাদে খাগড়াছড়ি জেলায় আধাবেলা হরতাল ডাকে বিএনপি।

শেয়ার করুন