বাংলাদেশ ইস্যুতে ভারতের সঙ্গে পরামর্শ বাড়ানোর নির্দেশনা ওবামার

0
50
Print Friendly, PDF & Email

বাংলাদেশের রাজনৈতিক সংকট নিয়ে ভারতের সঙ্গে পরামর্শ বৃদ্ধি করার জন্য কর্মকর্তাদেরকে নির্দেশনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। সাম্প্রতিক যুক্তরাষ্ট্র সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের উদ্বেগকে আমলে নিয়ে মার্কিন প্রেসিডেন্ট এমন নির্দেশ দিয়েছেন বলে দ্য ইকোনমিক টাইমস ও ভারতের একাধিক মিডিয়ার খবরে বলা হয়েছে।

এতে বলা হয়, মার্কিন কর্মকর্তারা যদিও নয়া দিল্লিকে জানিয়েছেন যে, খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপির সঙ্গে তারা বেশি স্বস্তি অনুভব করেন তারপরও বাংলাদেশের বর্তমান রাজনৈতিক সংকট নিয়ে মনমোহনের ব্যক্তিগত উদ্বেগের কারণে এমন নির্দেশনা দিয়েছেন ওবামা। বিশেষত বাংলাদেশে সহিংসতা ও মৌলবাদের উত্থান ভারতসহ এ অঞ্চলের জন্য হুমকি-মনমোহনের এমন যুক্তির পর এসেছে মার্কিন প্রেসিডেন্টের নির্দেশনাটি।

পিটিআইর খবরে বলা হয়েছে, মনমোহনের উদ্বেগকে গুরুত্বের সঙ্গে নিয়ে বাংলাদেশের রাজনৈতিক সংকট ইস্যুতে ভারতের সঙ্গে মার্কিন কর্মকর্তাদের আলোচনা বাড়ানোর জন্য বলেছেন ওবামা। একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এদিকে একই বিষয় নিয়ে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুসান রাইসের সঙ্গে কখা বলেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন।

খবরে বলা হয়, ওবামার নির্দেশনার পরই বাংলাদেশ ইস্যুতে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে আলোচনা ও পরামর্শের জন্য দিল্লি সফর করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনা। এটি বাংলাদেশ ইস্যুতে ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের আলোচনা ও পরামর্শ বৃদ্ধির অংশ হিসেবেই হয়েছে।

একজন মার্কিন কূটনীতিক বলেছেন, বাংলাদেশ ইস্যুতে ভারত ও যুক্তরাষ্ট্রকে নিয়ে বিভিন্ন রিপোর্ট তিনি দেখেছেন। তিনি বলেন, এ বিষয়ে নিজেদের অবস্থান পরিষ্কার করা ভারতের দায়িত্ব। যুক্তরাষ্ট্রের দিক থেকে দুই দেশের মতামতে কোন পার্থক্য হওয়ার কথা নয় বলে জানান তিনি।

শেয়ার করুন