‘ভারতের পরিণতি হবে পাকসেনাদের মতো’

0
41
Print Friendly, PDF & Email

টাইমস অব ইন্ডিয়াতে বিডিনিউজের সিনিয়র এডিটর ও বিবিসির সাবেক সংবাদদাতা সুবীর ভৌমিকের কলাম ‘বাংলাদেশ ইন এ ভায়োলেন্ট ফেস অ্যান্ড ইন্ডিয়া মাস্ট ডু অল ইট ক্যান টু সি এ ফ্রেন্ডলি রেজিউম রিটার্ন টু পাওয়ার’ প্রকাশিত হওয়ার সাথে সাথেই এ নিয়ে নানা ধরনের বিতর্ক তৈরি হয়। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকেও চলছে এই নিয়ে আলোচনার ঝড়।

ফেসবুকে এক মন্তব্যে বেগম জিয়ার প্রেস সেক্রেটারি মারুফ কামাল খান এই বিষয়ে লিখেছেন, “টাইমস অব ইন্ডিয়ায় বর্তমান সময়কে ১৯৭১ সালের সঙ্গে তুলনা করে তখনকার মতোই ভারত যেন বাংলাদেশ আক্রমণ করে বলে উস্কে দিয়েছেন সুবীর ভৌমিক। তার যুক্তি ওই সময়েও যুক্তরাষ্ট্র ভারতের বিরুদ্ধে ছিল এবং সপ্তম নৌবহর পাঠিয়েছিল। তাতেও কিছু হয়নি। ভারতই জিতেছে। এবারেও জিতবে।

লেখাটা প্রাক্তন এক কূটনীতিক পড়ে শোনাচ্ছিলেন বেগম খালেদা জিয়াকে। তিনি মনযোগ দিয়ে শুনে মন্তব্য করলেন: সুবীর ভুলটা করেছেন আসল জায়গায়। ওর বিবেচনায় ভারত আছে, আমেরিকা আছে, নেই কেবল বাংলাদেশের জনগণ। ১৯৭১ সালে বাংলাদেশের জনগণ ছিল দেশ মুক্ত করার লড়াইয়ে। ভারত এসেছিল তাদের আহ্বানে মিত্রশক্তি হয়ে। এবার বাংলাদেশের জনগণের আকাঙ্ক্ষার বিপরীতে দাড়িয়ে ভারত যদি হস্তক্ষেপ করতে চায় তাদের তাবেদারকে বাঁচাতে তবে তার পরিণামও তেমন হবে ৭১-এ পাকসেনাদের কপালে যা জুটেছিল।”

নির্বাচনকে সামনে রেখে ভারতের প্রতি এমন সুপারিশমূলক লেখা দেশের সার্বভৌমত্বের জন্য প্রশ্নবোধক কি না এই নিয়েও নানা ধরনের প্রতিক্রিয়া লক্ষ্য করা যায় বিভিন্ন স্ট্যাটাসে মন্তব্যে।

শেয়ার করুন