গণতন্ত্র ছাড়া মুক্তিযুদ্ধের চেতনা উদ্ভাসিত হতে পারে না

0
46
Print Friendly, PDF & Email

দেশে গণতান্ত্রিক ব্যবস্থায় একতরফা নির্বাচন কখনো সঠিক হবে না বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান।

তিনি বলেন, গণতন্ত্রের চেতনা ছাড়া মুক্তিযুদ্ধের চেতনা কখোনোই উদ্ভাসিত হতে পারে না।

শনিবার জাতীয় প্রেসক্লাবের হলরুমে ঢাকা সাংবাদিক ইউনিয়নের উদ্যোগে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় বিশিষ্ট এই অর্থনীতিবিদ এ সব কথা বলেন।

তিনি বলেন, ‘ইতিহাসের ক্রান্তিলগ্নে আমরা সমবেত হয়েছি। অতীতেও আমরা দেখেছি বিপর্যয়ে সম্মুখিন হওয়ার দৃশ্য। কিন্তু তা থেকেও আমরা উত্তরণ পেয়েছি। তাই বর্তমানের অপশক্তিকে মোকাবেলা করতে হলে আমাদের অবশ্যই সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।’

আকবর আলি খান বলেন, প্রথমত, রাজনীতি ক্রমশ চরমপন্থিদের হাতে যাচ্ছে। দ্বিতীয়ত, রাজনীতি অবাস্তব হয়ে যাচ্ছে। আর এসবই দেশকে অস্থিতিশীল করে তুলছে।

তিনি বলেন, গণমাধ্যমের ওপর হামলাসহ প্রতিষ্ঠানগুলোকে গ্রাস করা হচ্ছে। সুশীল সমাজকে ভেঙে ফেলা হচ্ছে। সাংবাদিক, শিক্ষক, আইনজীবী ও চিকিৎসকসহ সবাই খণ্ড-বিখণ্ড হয়ে গেছে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক এই উপদেষ্টা বলেন, এ অবস্থা থেকে উত্তরণ পেতে হলে পেশা ও প্রতিবেশীদের সঙ্গে আলোচনা করে সবাইকে নিয়ে বৃহত্তর ঐক্য গড়ে তুলতে হবে। তা না হলে বর্তমান পরিস্থিতর দ্রুত অববনতি হবে।

ঢাকা সাংবাদিক ইউনয়নের সভাপতি কবি আবদুল হাই শিকদারের সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক ভিসি ড. এমাজউদ্দিন আহমেদ, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, কৃষক-শ্রমিক-জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী, বিএনপি নেতা ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, সুপ্রিমকোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার আবদুর রাজ্জাক, কবি ফরহাদ মজহার, সাংবাদিক শফিক রেহমান, সাবেক বিচারপতি আবদুর রউফ, ঢাবি’র সাবেক প্রো-ভিসি আ ফ ম ইউসুফ হায়দার, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পিয়াস করিম, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি রুহুল আমিন গাজী প্রমুখ।

শেয়ার করুন