নির্বাচন নিয়ে দুতিয়ালিতে মজীনা

0
60
Print Friendly, PDF & Email

বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে এবার দুতিয়ালিতে নেমেছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। মঙ্গলবার ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকের পর এবার নয়াদিল্লীতে গিয়েছেন তিনি। কূটনৈতিক সূত্রগুলো বলছে, মোজীনার হঠাৎ ভারত সফরে বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কট নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে। যদিও ঢাকার মার্কিন দপ্তর বিষয়টিকে ভারত-মার্কিন দ্বিপক্ষীয় সম্পর্কের অংশ হিসেবে দাবি করছে।

সূত্র জানায়, বুধবার সকাল ১০টার দিকে মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা দিল্লীর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সেখানে তিনি দুইদিন অবস্থান করবেন বলে জানায় মার্কিন দূতাবাস সূত্র। এদিকে দিল্লীতে মজীনার হঠাৎ সফর নিয়ে ঢাকার রাজনৈতিক ও কূটনৈতিক মহলে শুরু হয়েছে নানা হিসাব-নিকাশ।

সূত্র বলছে, বাংলাদেশের রাজনীতিতে ব্যাপকভাবে প্রভাব বিস্তারকারী ভারতের সঙ্গে আলোচনা ছাড়া আগামী নির্বাচন নিয়ে কোনো সমঝোতা হচ্ছে না। তাই সে বিষয়টি নিয়েই মূলত দিল্লীতে আলোচনা হবে। সেক্ষেত্রে মার্কিন রাষ্ট্রদূত দুতিয়ালির ভূমিকা পালন করছেন মাত্র।

এর আগে গতকাল মঙ্গলবার তিন দফায় আগামী জাতীয় নির্বাচন নিয়ে কথা বলেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। এ সময় তিনি আগামী নির্বাচন সুষ্ঠু, গ্রহণযোগ্য ও নিরপেক্ষ করতে রাজনৈতিক দলগুলোর মধ্যে আলোচনার আহ্বান জানান। সংশ্লিষ্ট একটি কূটনৈতিক সূত্র জানায়, মার্কিন রাষ্ট্রদূতের দিল্লী সফরটি অবশ্যই গুরুত্বপূর্ণ। তিনি তার প্রায় সব বক্তৃতায় প্রতিবেশি রাষ্ট্র বিশেষ করে ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বাড়ানোর ওপর জোর দিয়ে আসছেন।

শেয়ার করুন