ছাড় দেয়ার মানসিকতা নিয়ে আলোচনায় না বসলে সব উদ্যোগ ব্যর্থ হবে: বিশিষ্টজনরা

0
54
Print Friendly, PDF & Email

প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে সংলাপের কথা বলা হলেও এর সাফল্য নিয়ে সন্দিহান বিশিষ্টজনরা। নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে দু’নেত্রীর বিপরীতমুখী অবস্থানে কাটছে না সংশয়। ছাড় দেয়ার মানসিকতা নিয়ে আলোচনায় না বসলে সব উদ্যোগ ব্যর্থ হবে বলে মনে করছেন তারা।

চিঠি যাচ্ছে। খুব দ্রুতই পাল্টাচ্ছে দৃশ্যপট। মুখে হাসি নিয়েই আলোচনার ব্যাপারে আশাবাদী প্রধান দুটি রাজনৈতিক দলও। এ নিয়ে একটি সুবাতাসও বইছে দেশের রাজনৈতিক অঙ্গনে। তবে সময় বিবেচনায় এবং প্রধান ২ নেত্রী নিজেদের পরস্পরবিরোধী প্রস্তাবনায় অটল থাকায় সংশয়ের কালো মেঘ এখনো কাটছেনা। আর কাটছেনা বলেই, দেশের বিশিষ্ট নাগরিকরা আলোচনার ব্যাপারে মিশ্র প্রতিক্রিয়া জানান।

রাজনৈতিক বিশ্লেষক ড. সালিমুল্লাহ খান বলেন, আলোচনার মাধ্যমে মানুষ কখনো সিদ্ধান্তে পৌঁছাতে পারে না, সিদ্ধান্ত হবার পর মানুষ আলোচনা করে। নির্বাচন প্রচারের কৌশল হিসাবে মানুষও আলোচনা করে।

তিনি আরো বলেন, দেশের জনগণ এবং বিদেশী চাপকে মাথায় রেখেই আলোচনার টেবিলে বসতে চাইছে আওয়ামী লীগ এবং বিএনপি। তবে ছাড় দেয়ার মানসিকতা না থাকলে, দুই দলের এই উদ্যোগটি ব্যর্থ হয়ে যাবে। আশার কথা হলো নিজেদের রাজনৈতিক ভবিষত এবং দেশের মানুষের কথা ভেবে হলেও শেষ পর্যন্ত সঙ্কট সমাধানে এগিয়ে আসতে হবে রাজনৈতিক দলগুলোকে এমনটাই অভিমত বিশ্লেষকদের।

শেয়ার করুন