প্রধানমন্ত্রীর প্রস্তাব ধরেই সমাধান বের হতে পারে

0
42
Print Friendly, PDF & Email

বিরাজমান রাজনৈতিক পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর প্রস্তাব ধরেই সমাধানের সূত্র বের হতে পারে বলে মনে করে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি। একটি শান্তিপূর্ণ অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সংলাপের মাধ্যমে সমঝোতায় পৌঁছানো জরুরি এবং এখনো সম্ভব বলে মনে করে মহাজোটের শরিক এই দলটি।
গতকাল রোববার রাজধানীর তোপখানা রোডে দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এ কথা বলেন। তিনি বলেন, ওই প্রস্তাবে যা কিছু অস্পষ্টতা আছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে তাকে আরও সুনির্দিষ্টভাবে স্পষ্ট করা যেতে পারে। এ লক্ষ্যে সরকার, প্রধান বিরোধী দলসহ সব রাজনৈতিক দলের সঙ্গে সংলাপের ওপর গুরুত্ব আরোপ করছি।
লিখিত বক্তব্যে মেনন আরও বলেন, প্রধানমন্ত্রী তাঁর সাম্প্রতিক বক্তৃতায় নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের রূপরেখা সম্পর্কে একটি প্রস্তাব দিয়েছেন। আমরা মনে করি, তাঁর প্রস্তাব সমঝোতার পথকেই প্রশস্ত করবে। এ প্রস্তাব ধরেই সমাধানের সূত্র বের হতে পারে।
পরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি। এক প্রশ্নের জবাবে মেনন বলেন, ‘আমি মনে করি সভা-সমাবেশ এবং মত প্রকাশের ওপর এভাবে নিষেধাজ্ঞা আরোপ করার প্রয়োজন ছিল না। আমরা সব সময়ই বলেছি সভা-সমাবেশ করার অধিকার অব্যাহত রাখা, এটাকে বাধা না দেওয়া। আমরা মনে করি, সরকারের উচিত হবে এটা তুলে দেওয়া।’
মেনন বলেন, ‘সভা-সমাবেশ করার ক্ষেত্রে বাধা থাকলে সেটা গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষুণ্ন করে। আমি মনে করি, এটা আলোচনার পরিবেশকে অনাবশ্যকভাবে ক্ষতিগ্রস্ত করবে।’
নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ডের জন্য তিনি সংসদ ভেঙে দিয়ে নির্বাচন অনুষ্ঠানের জন্য আহ্বান জানান।
এ সময় ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য বিমল বিশ্বাস, নুরুল হাসান, শফিউদ্দিন আহমেদ, কামরুল আহসান, কেন্দ্রীয় কমিটির সদস্য আলী আহমেদ এনামুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন