প্রধানমন্ত্রীর ভাষণে নির্বাচন নিয়ে দিকনির্দেশনা আছে

0
57
Print Friendly, PDF & Email

নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণ থেকে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আইনি দিকনির্দেশনা পাওয়া গেছে। নির্বাচন ২৪ জানুয়ারির মধ্যে হবে। তবে কোন ধরনের সরকারের অধীনে নির্বাচন হবে, তার সমাধান রাজনৈতিকভাবে করতে হবে।
মোহাম্মদ শাহনেওয়াজ গতকাল রোববার দুপুরে নির্বাচন কমিশনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
১৮ অক্টোবর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য সর্বদলীয় সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন, ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে নির্বাচন হবে। নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের মন্ত্রিপরিষদে বিরোধী দলের সদস্যরা থাকতে পারবেন। তবে অন্তর্বর্তী সরকারের প্রধান কে থাকবেন, সে বিষয়ে তিনি স্পষ্ট কিছু বলেননি।
শাহনেওয়াজ বলেন, ‘আমরা বুঝতে পেরেছি সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। সে অনুযায়ী আচরণবিধি প্রণয়নসহ অন্যান্য প্রস্তুতি নেওয়া হচ্ছে। যাঁরা ক্ষমতায় থেকে নির্বাচন করবেন এবং যাঁরা ক্ষমতার বাইরে থেকে নির্বাচন করবেন, তাঁদের সবার জন্য সমান সুযোগ আচরণবিধিতে নিশ্চিত করা হবে।’ তিনি বলেন, আচরণবিধি নির্বাচন-পূর্ববর্তী সময়ে কার্যকর হবে। এই বিধি অনুযায়ী আইনসম্মতভাবে নির্বাচনকালীন পরিস্থিতি নিয়ন্ত্রণ করা হবে।
নির্বাচন কমিশনার জানান, আচরণবিধির খসড়া প্রণয়নের পর তা ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে পাঠানো হবে।

শেয়ার করুন